Pallibarta.com | মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি কমাচ্ছে যুক্তরাষ্ট্র - Pallibarta.com

রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি কমাচ্ছে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি কমাচ্ছে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি কমাচ্ছে যুক্তরাষ্ট্র ।
আফগানিস্তান থেকে গুটিয়ে যাওয়ার পর এবার মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও সামরিক উপস্থিতি কমাতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে সৌদি আরব থেকে অত্যাধুনিক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা তুলে নিল বাইডেন প্রশাসন।
পূর্বঘোষণা ছাড়াই ওয়াশিংটনের এমন সিদ্ধান্ত অবাক করেছে নিরাপত্তা বিশ্লেষকদের। যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রব্যবস্থা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে রিয়াদ।

ইয়েমেন গৃহযুদ্ধে ইরান-সমর্থিত হাউথি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক জোটের নেতৃত্ব দিচ্ছে সৌদি আরব। হাউথি বিদ্রোহীদের দমনের নামে প্রায় প্রতিদিনই বিমান চালিয়ে আসছে সৌদি জোট। এতে প্রাণ হারিয়েছেন বহু বেসামরিক মানুষ। সৌদি জোটের অভিযানের পাল্টা জবাবে বিভিন্ন সময় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে থাকে হাউথিরা।

বিমানবন্দর, তেলক্ষেত্রসহ বিভিন্ন স্থান লক্ষ্যে ছোড়া এসব ক্ষেপণাস্ত্র। এর মধ্যেই গত কয়েক সপ্তাহে সৌদি আবর থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহার সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে প্রত্যাহার করা হয়েছে প্যাট্রিয়টিক ব্যাটারিগুলোও। সবশেষ শনিবার রিয়াদের বাইরে প্রিন্স সুলতান বিমানঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহার করে নেয় ওয়াশিংটন।

মধ্যপ্রাচ্যে ইরানের হুমকি মোকাবিলায় আরব দেশগুলোতে এখনো হাজার হাজার সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র। এরপরও যুক্তরাষ্ট্রের ‘গুটিয়ে ফেলা নীতিতে’ মধ্যপ্রাচ্যের রাজনৈতিকভাবে অস্থিতিশীল রাজতান্ত্রিক সরকারগুলো নতুন করে উদ্বেগের মুখে পড়েছে।

যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে রিয়াদ বলছে, সৌদি সামরিক বাহিনী নিজেদের ভূমি, জলসীমা, আকাশসীমা আর জনগণের প্রতিরক্ষা দিতে সক্ষম। ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহার করে নিলেও তাদের নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হবে না।

তবে আন্তর্জানিক রাজনীতি বিশ্লেষকরা বলছেন, বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু আলোচনায় গতি নেই। এ অবস্থায় সৌদি আরব থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহার হাউথিদের আরো উজ্জীবিত করতে পারে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০