Pallibarta.com | ভিসার দাবিতে চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের মানববন্ধন - Pallibarta.com ভিসার দাবিতে চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের মানববন্ধন - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

ভিসার দাবিতে চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের মানববন্ধন

করোনা মহামারির কারণে চীন থেকে দেশে আসা বাংলাদেশি শিক্ষার্থীরা আবার সে দেশে ফেরার জন্য ভিসার দাবিতে মানববন্ধন করেছেন।

আজ রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন করেন চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। ‘ভয়েস অব বাংলাদেশি স্টুডেন্টস ইন চায়না’ প্ল্যাটফর্মের উদ্যোগে এই মানববন্ধন হয়। মানববন্ধনে কয়েক শ শিক্ষার্থী অংশ নেন।

শিক্ষার্থীরা মানববন্ধনে বলেন, চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কয়েক হাজার বাংলাদেশি শিক্ষার্থী করোনাকালে দেশে ফিরে এসেছেন। এখন তাঁরা আবার চীনে ফিরে গিয়ে সরাসরি শিক্ষা কার্যক্রমে অংশ নিতে চান।

মানববন্ধনে অংশ নেওয়া ফজলে রাব্বি নামের এক শিক্ষার্থী বলেন, চীনে অধ্যয়নরত প্রায় ৮ হাজার ৯০০ বাংলাদেশি শিক্ষার্থী টিকার জন্য নিবন্ধন করেছেন বলে তাঁরা জানতে পেরেছেন। তাঁদের মধ্যে প্রায় ছয় হাজার শিক্ষার্থী অগ্রাধিকার ভিত্তিতে সিনোফার্মের টিকা নিয়েছেন। কিন্তু ভিসা চালু না থাকায় টিকা নেওয়া সত্ত্বেও এই শিক্ষার্থীরা চীনে ফিরতে পারছেন না।

ফজলে রাব্বি বলেন, চীনে ফিরতে উদ্যোগ নেওয়ার জন্য তাঁরা কয়েকবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত তাঁদের ভিসা চালুর বিষয়ে কোনো সমাধান আসেনি।

চীনে অধ্যয়নরত আরেক শিক্ষার্থী আরিফ হোসেন গণমাধ্যমে বলেন, ২১ মাস ধরে চীনের ভিসা বন্ধ। অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালিত হলেও ইঞ্জিনিয়ারিং ও মেডিকেলের শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন। অনলাইনে ব্যবহারিক ক্লাস করা সম্ভব হচ্ছে না। তা ছাড়া অনলাইনে পড়াশোনা করে পাওয়া সনদ চাকরির ক্ষেত্রে কতটা গ্রহণযোগ্য হবে, তা নিয়েও তাঁরা চিন্তিত।

আরিফ হোসেন বলেন, ‘টিকা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা চীনে ফিরতে শুরু করেছেন। কিন্তু আমরা ফিরতে পারছি না। এ কারণে আমাদের শিক্ষাজীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।’

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০