Pallibarta.com | ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায় - Pallibarta.com

শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায়

ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায়

ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায়। ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা দুই দিনের সফরে আজ মঙ্গলবার সকালে ঢাকায় এসেছেন। ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ উড়োজাহাজে ঢাকায় পৌঁছান হর্ষ বর্ধন শ্রিংলা। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

হর্ষ বর্ধন শ্রিংলা তাঁর সফরের শুরুতে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করবেন। এরপর তিনি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

আজ বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন হর্ষ বর্ধন শ্রিংলা।ভারতের পররাষ্ট্রসচিব আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এদিনই তিনি দিল্লি ফিরে যাবেন।

এ কে আব্দুল মোমেন গত রাতে মুঠোফোনে এই প্রতিবেদককে বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অনুষ্ঠানে অংশ নিতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১৫ ডিসেম্বর ঢাকায় আসবেন। ওই সফরের প্রস্তুতির অংশ হিসেবে ভারতের পররাষ্ট্রসচিব ঢাকা সফর করছেন।

গত ২৬ মার্চের পর চলতি বছর ভারতের পররাষ্ট্রসচিবের এটি দ্বিতীয় ঢাকা সফর। ওই সময় তিনি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরসঙ্গী হিসেবে বাংলাদেশ সফর করেছিলেন।

ভারতের পররাষ্ট্রসচিবের সফরের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, গত মার্চে দুই দেশ অনেক বিষয়ে একমত হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে বেশি দূর অগ্রসর হওয়া সম্ভব হয়নি। এবার পররাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠকে বিষয়গুলো দ্রুত সম্পন্ন করার তাগিদ থাকবে ঢাকার পক্ষ থেকে। বাংলাদেশের পক্ষ থেকে কুশিয়ারা নদীর খনন ও সংস্কার, করোনার টিকা সরবরাহ, বাণিজ্যবৈষম্যসহ অন্যান্য অমীমাংসিত বিষয়ে আলোচনা হবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১