Pallibarta.com | বেসরকারি বন্ডে বিনিয়োগের মাধ্যমে উন্নয়ন - Pallibarta.com

শনিবার, ২৭ নভেম্বর ২০২১

বেসরকারি বন্ডে বিনিয়োগের মাধ্যমে উন্নয়ন

বেসরকারি বন্ডে বিনিয়োগের মাধ্যমে উন্নয়ন

বেসরকারি বন্ডে বিনিয়োগের মাধ্যমে উন্নয়ন ।
বেসরকারি বন্ডের মাধ্যমে উত্তর সিটি করপোরেশনের উন্নয়ন পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। লন্ডনের বিনিয়োগকারীদের ১০ হাজার কোটি টাকার বন্ডের প্রস্তাব দিয়েছেন উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। বিনিয়োগ প্রস্তাবে আগ্রহ দেখিয়েছে প্রবাসী বাংলাদেশিরা। বিশ্লেষকরা বলছেন, বন্ডের মাধ্যমে বিনিয়োগ করলে সরকারের ওপর বিনিয়োগের চাপ কমবে।

প্রথমিকভাবে কারওয়ান বাজার, গুলশান, কল্যাণপুর ও পূর্বাচলের নতুন নগরীতে বিনিয়োগ আকর্ষণ করতে চান মেয়র।

এ ব্যাপারে উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম সময় সংবাদকে বলেন, ‘এই প্রথম বাংলাদেশে মিউনিসিপালিটি বন্ড চালু করতে যাচ্ছি আমরা। আগামী প্রজন্মের জন্য আমরা মার্কেট, সিভিক সেন্টার এবং হাইড্রিক পার্কের ব্যবস্থা করছি। পুরো প্রক্রিয়াটিই হচ্ছে এই গ্রিন বন্ডের মাধ্যমে।’

লন্ডনের ইনভেস্টমেন্ট সামিটে মেয়রের প্রস্তাবে সাড়া দিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। সামিটে অংশগ্রহণ করা প্রবাসী বাংলাদেশি ওয়াইস ইসলাম সময় সংবাদকে বলেন, দেশের সব প্রতিভাবানদেরকে নিয়ে আমাদের একসাথে কাজ করতে হবে। অন্য কারো ওপর নির্ভরশীল না হয়ে আমাদের নিজেদের প্রতিভা কাজে লাগিয়ে অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে যেতে হবে।

বিশ্লেষকরা বলছেন, বন্ডের মাধ্যমে বিনিয়োগ আকর্ষণ করতে পারলে নতুন মাত্রা যোগ হবে। নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, এই প্রকল্পটি যদি বিশ্বাস অর্জন করতে পারে, তাহলে কেবল বাণিজ্যিক উন্নয়ন নয় সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তাও নিশ্চিত হবে। এর পাশাপাশি বিনিয়োগকারীরা নিজেদের লাভ তুলে নিয়ে আসতে পারবে।

তবে বিনিয়োগ যেভাবেই করা হোক না কেন দীর্ঘমেয়াদী পরিকল্পনা মাথায় রেখেই বাস্তবায়ন করার পরামর্শ বিশ্লেষকদের।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০