Pallibarta.com | বেনাপোলে আগস্টে রেলখাতে রাজস্ব আয় ১ কোটি ৭৮ লাখ - Pallibarta.com

রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

বেনাপোলে আগস্টে রেলখাতে রাজস্ব আয় ১ কোটি ৭৮ লাখ

বেনাপোলে আগস্টে রেলখাতে রাজস্ব আয় ১ কোটি ৭৮ লাখ

বেনাপোলে আগস্টে রেলখাতে রাজস্ব আয় ১ কোটি ৭৮ লাখ ।
২০২১-২২ অর্থ বছরের দ্বিতীয় মাস আগস্টে বেনাপোল স্থলবন্দর দিয়ে রেলের মাধ্যমে ভারত থেকে পণ্য আমদানি হয়েছে ২২ হাজার ৮৫৫ মেট্রিক টন। এসময় রেলখাতে রাজস্ব আয় হয়েছে ১ কোটি ৭৮ লাখ ২৫ হাজার ৫৯৯ টাকা।

এর আগে অর্থ বছরটির প্রথম মাসে জুলাইয়ে পণ্য আমদানি হয় ৩৯ হাজার ৪৯৯ মেট্রিক টন। এ মাসে রেলে রাজস্ব আসে ২ কোটি ৪৫ লাখ ৭৭ হাজার ৬৯ টাকা।

বেনাপোল আমদানি, রপ্তানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানান, রেলে আগে শুধু সার, সিমেন্ট ও পাথর জাতীয় পণ্য আমদানি হতো। বর্তমানে গার্মেন্টস, শিল্প কল-কারখানার কাঁচামাল, কেমিকেল, ট্রাক চ্যাচিজ, পেয়াজ, চাল, গমসহ বিভিন্ন ধরনের খাদ্য দ্রব্য আমদানি হচ্ছে। এতে যেমন দ্রুত পণ্য গন্তব্যে পৌঁছাচ্ছে, তেমনি নিরাপদ। ব্যবসায়ীরা লাভবান হচ্ছে আবার সরকারেরও রাজস্ব আয় বাড়ছে।

তিনি আরও বলেন, রেলে আরও বেশি পণ্য আমদানির ইচ্ছে থাকলেও অবকাঠামোগত সমস্যায় তা ব্যাহত হচ্ছে। রেলে আমদানির পাশাপাশি রপ্তানি বাণিজ্য চালুর দাবি তোলেন এ ব্যবসায়ী নেতা।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, সড়ক পথের পাশাপাশি রেলপথে সব ধরনের পণ্য আমদানি চালু হওয়ায় রাজস্ব আয়ের গতি ফিরেছে। যেসব রেলবন্দরে পণ্য নিয়ে আসে পরে তা খালি ফিরে যায়। এসব খালি রেলে যাতে বাংলাদেশি রপ্তানি পণ্য ভারতে পাঠানো যায় তার পরিকল্পনা রয়েছে। এতে খরচ সাশ্রয়ও হবে আবার দ্রুত গন্তব্যে পৌঁছাবে পণ্য।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, প্রতি বছর বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে প্রায় ৪০ হাজার কোটি টাকার আমদানি ও ৮ হাজার কোটি টাকার রপ্তানি বাণিজ্য হয়। রেলে রপ্তানি বাণিজ্য চালু হলে দ্বিগুণ বৈদেশিক মুদ্রা আসবে দেশে।

বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, চলতি অর্থ বছরের গেল দুই মাসে পণ্য আমদানি ও পণ্যের ভাড়া বাবদ রেলখাতে রাজস্ব আয়ের তথ্য নিশ্চিত করে জানান, রেলে বাণিজ্য বৃদ্ধির জন্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নে সরকার আন্তরিক। ইতোমধ্যে বন্দরে পণ্য খালাসের জন্য বন্দরের দুই পাশ দিয়ে রেলের দুটি ইয়ার্ড ও বেনাপোল থেকে পেট্রাপোল পর্যন্ত প্রায় দুই কিলোমিটার ব্রডগেজ লাইন বসানোর কাজ শেষ পর্যায়ে। অন্যান্য জরুরি অবকাঠামো উন্নয়নের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০