Pallibarta.com | বুচা শহরে ৩২০ বেসামরিক নাগরিককে হত্যা করেছে রাশিয়া - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

বুচা শহরে ৩২০ বেসামরিক নাগরিককে হত্যা করেছে রাশিয়া

বুচা শহরে ৩২০ বেসামরিক নাগরিককে হত্যা করেছে রাশিয়া ছবি: সংগৃহীত

ইউক্রেনের বুচা শহরের মেয়র আনাতোলি ফেদোরুক জানিয়েছেন, সেখানে ৩২০ বেসামরিক নাগরিককে গুলি করে হত্যা করেছে রুশ সৈন্যরা। ওই শহর দখলের সময় এসব নিরীহ মানুষকে হত্যা করা হয়। খবর বিবিসির।

ওয়ার্ড টুনাইটকে দেওয়া সাক্ষাৎকারে ফেদোরুক বলেন, তিনি ব্যক্তিগতভাবেই রুশ বাহিনীর হাতে বহু মানুষের হত্যাকাণ্ডের ঘটনার সাক্ষী।

তিনি বলেন, আমার চোখের সামনেই অনেক কিছু হয়েছে। ফেদোরুক বলেন, সেখানে তিনটি বেসামরিক গাড়িতে করে লোকজন কিয়েভের যাওয়া চেষ্টা করছিল এবং তাদের নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়। তিনি আরও অভিযোগ করেছেন যে, রুশ বাহিনী শহর দখলের সময় স্থানীয় রাজনীতিবিদদেরও নিস্তার দেয়নি।

তবে ওই শহরে যুদ্ধাপরাধের কথা অস্বীকার করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বুচা শহরের মেয়র আনাতোলি ফেদোরুক রুশ পররাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানিয়েছেন তিনি যেন বুচা শহরে এসে সেখানকার পরিস্থিতি দেখেন। যারা নিহত হয়েছেন তাদের পরিবার, বাবা-মা, স্বামী-স্ত্রী বা সন্তান যারা এতিম হয়েছে তারা কেমন আছে তা রুশ পররাষ্ট্রমন্ত্রীকে নিজের চোখে দেখার আহ্বান জানান ফেদোরুক।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা আনার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। রুশ সৈন্যরা বুচা শহরে যুদ্ধাপরাধ করেছে বলে ইউক্রেনের অভিযোগের ভিত্তিতে বুধবার রাশিয়ার ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপের কথা জানায় পশ্চিমা দেশগুলো।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, রাশিয়ায় নতুন করে বিনিয়োগ নিষিদ্ধ করবে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি ক্রেমলিনের কর্মকর্তা ও তাদের পরিবারের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে যে, পুতিনের দুই মেয়ে এবং রাশিয়ার বৃহত্তম এসবার ব্যাংকের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞার কথা বিবেচনা করছে ওয়াশিংটন।

 

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১