বিশ্বে বেশিরভাগ মানুষ কীসের স্বপ্ন দেখেন জানেন? - Pallibarta.com

শুক্রবার, ১২ আগস্ট ২০২২

বিশ্বে বেশিরভাগ মানুষ কীসের স্বপ্ন দেখেন জানেন?

বিশ্বে বেশিরভাগ মানুষ কীসের স্বপ্ন দেখেন জানেন? pallibarta.com pallibarta.com

স্বপ্নশাস্ত্র অনুযায়ী ঘুমের মধ্যে আমরা যে স্বপ্ন দেখি, তা আমাদের ভবিষ্যতের সঙ্গে সম্পর্কযুক্ত। কারণ, মস্তিষ্কের সাব-কনসাস মাইন্ড আমাদের চারপাশের পরিবেশ-পরিস্থিতি পর্যালোচনা করেই রাতে স্বপ্ন দেখায়। আর স্বপ্ন দেখার এই রীতি অনুযায়ী মানুষ সবচেয়ে বেশি কীসের স্বপ্ন দেখে তা জানতে অনুসন্ধান চালায় গুগল কর্তৃপক্ষ। আর তাতেই বেরিয়ে আসে কিছু চমকপ্রদ তথ্য।

স্বপ্নবিশারদরা বলছেন, রাতের স্বপ্ন আমাদের জীবনের আগাম ভবিষ্যদ্বাণী হিসেবে কাজ করে। তাই স্বপ্নে দেখা কোনো দৃশ্য বা ঘটনার মানে বুঝতে পারলে আমরা আগেই জীবনের শুভ-অশুভ ঘটনা সম্পর্কে ইঙ্গিত পেতে পারি।

মনোবিশেষজ্ঞরা বিশ্বাস করেন, স্বপ্নে যা দেখা যায় তা আমাদের বাস্তব জীবনে হতে চলা ঘটনার দিকে নির্দেশ করে। ভারতীয় সংবাদ মাধ্যম নিউজ ১৮ বাংলার একটি প্রতিবেদনেও এ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদন থেকে জানা যায়, বেশিরভাগ মানুষই স্বপ্নে কোন ধরনের ইঙ্গিত পেয়ে থাকে। চলুন জেনে নিই সেসব সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য।

গুগলে সবচেয়ে বেশি যে স্বপ্নের অর্থ খোঁজা হয়েছে তাহলো স্বপ্নে সাপ দেখার অর্থ। স্বপ্নবিশারদরা বলছেন, প্রতি বছরই বিশ্বের অনেক মানুষ সাপের স্বপ্ন নিয়ে সবচেয়ে বেশি খোঁজাখুঁজি করেন গুগলে।

এর পর রয়েছে অন্তঃসত্ত্বা হয়ে পড়ার স্বপ্ন। বেশিরভাগ মেয়েই এই স্বপ্ন দেখেন। তৃতীয় স্থানে রয়েছে স্বপ্নে কুকুর ও বিড়াল দেখার স্বপ্ন।

অনেকেই স্বপ্নে দেখেন অজানা, অচেনা স্থানে চলে যাওয়ার। কেউ কেউ আবার দেখেন কোনো আত্মীয় বা নিজের মৃত্যুর অবস্থাও। অনেকে আবার স্বপ্নে অনেক খাবার খাওয়ার দৃশ্যও দেখে থাকেন।

স্বপ্ন মানুষের একটি মানসিক অবস্থা। তাই মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। স্বপ্নে দেখা এসব ঘটনা কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলেই মনে হয়। অধিকাংশ সময় দ্রষ্টা নিজে সেই ঘটনায় অংশগ্রহণ করছে এমনটাই অনুভব করে। কখনও পুরনো অভিজ্ঞতার টুকরো টুকরো স্মৃতি কল্পনায় বিভিন্নভাবে জুড়ে ও পরিবর্তিত হয়েও ধরা দেয় স্বপ্নে। এমন স্বপ্ন দেখার মানুষও বিশ্বে কম নয় বলে মনে করছেন স্বপ্নবিশারদরা।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১