Pallibarta.com | বিশ্ববিদ্যালয়কে নিয়ে ভুল তথ্য প্রচারের প্রতিবাদ কুবি শিক্ষক সমিতির - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

বিশ্ববিদ্যালয়কে নিয়ে ভুল তথ্য প্রচারের প্রতিবাদ কুবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়কে নিয়ে ভুল তথ্য প্রচারের প্রতিবাদ কুবি শিক্ষক সমিতির-pallibarta পল্লিবার্তা

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিভিন্ন মিডিয়ায় ভুল তথ্য প্রচার করায় প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার (২৩ এপ্রিল) দুপুরে শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী ও সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম স্বাক্ষরিত এত সংবাদ বিজ্ঞাপ্তিতে এ নিন্দা প্রকাশ করেন সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যের University of Creative Arts (UCA) সম্প্রতি বাংলাদেশের পাঁচটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে (I. The Royal University of Dhaka, 2. The University of Comillah, 3. Atish Dipankar University of Science and Technology 4. Sylhet International University, 5. Cumilla University) কালো তালিকাভুক্ত করেছে। যুক্তরাজ্য কমিউনিটি ভিত্তিক একটি গণমাধ্যম ও বাংলাদেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় তথ্যগুলো ভুলভাবে উপস্থাপিত হয়েছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ওয়েবসাইট থেকে জানা যায় যে, The University of Comillah ও Cumilla University নামে কোনো বিশ্ববিদ্যালয় নেই। তাছাড়া উপর্যুক্ত বাকি তিনটি বিশ্ববিদ্যালয়কে ইউজিসি ইতোমধ্যে কালো তালিকাভুক্ত করেছে। শুধু বাংলা ও ইংরেজি নামে কুমিল্লা শব্দটি থাকার কারণে মিডিয়াগুলো কোনো যাচাই-বাছাই ছাড়াই আমাদের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত কুমিল্লা বিশ্ববিদ্যালয় (Comilla University) কে কালো তালিকাভুক্তির খবর প্রচার করেছে, যা খুবই নিন্দনীয় ও মানহানিকর।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এধরনের উদ্দেশ্যপ্রণোদিত, মিথ্যা, বানোয়াট ও ষড়যন্ত্রমূলক খবর প্রচারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং মিডিয়াগুলোকে অসত্য তথ্য প্রচার না করে বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপনের জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি। একই নামে বিভ্রান্তির বিষয়টি দ্রুত সমাধানের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ইউজিসিকে বিনীত অনুরোধ করছি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ইতোমধ্যে এবিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণ করেছেন বিধায় উপাচার্য মহোদয়ের প্রতি কৃতজ্ঞতা জানাই। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানিসহ বিশ্বের নানা দেশের রেপুটেড বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছেন।

এছাড়া খোদ University of Creative Arts (UCA) -তে আমাদের এআইএস বিভাগের সাবেক শিক্ষার্থী জনাব খাদিজা আক্তার গত ১৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখে ভর্তি হয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছেন। উল্লেখ্য যে, কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের কোনো সদস্যকেই বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে কোনোপ্রকার বাঁধার সম্মুখীন হতে হয়নি। তাই কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্য, অভিভাবক ও শুভানুধ্যায়ীদের উপর্যুক্ত বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্য অনুরোধ করছি।

উল্লেখ্য, সম্প্রতি ইউনিভার্সিটি ফর দি ক্রিয়েটিভ আর্টস বাংলাদেশের ৫টি বিশ্ববিদ্যালয়ের কালো তালিকা করেছে বলে সংবাদ প্রচার করে ব্রিটিশ কমিউনিটি ভিত্তিক টু এ নিউজ নামের একটি গণমাধ্যম। পরবর্তী বাংলাদেশী বেসরকারি টেলিভিশন চ্যানেল কয়েকটি গণমাধ্যম একই সংবাদ প্রচার করেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১