Pallibarta.com | বিনামূল্যে ১০টি চক্ষু শিবিরের আয়োজন করেছে ইসিপি-এমএসএস - Pallibarta.com

শনিবার, ২৭ নভেম্বর ২০২১

বিনামূল্যে ১০টি চক্ষু শিবিরের আয়োজন করেছে ইসিপি-এমএসএস

বিনামূল্যে ১০টি চক্ষু শিবিরের আয়োজন করেছে ইসিপি-এমএসএস

বিনামূল্যে ১০টি চক্ষু শিবিরের আয়োজন করেছে ইসিপি-এমএসএস ।
মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি-এমএসএস) পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর ও নীলফামারী জেলায় সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে চক্ষুসেবা প্রদানের লক্ষ্যে ১০টি চক্ষু শিবিরের আয়োজন করেছে।

৯ থেকে ৩০ অক্টোবরের মধ্যে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) লিমিটেড এবং ইসিপির অন্যান্য দাতাদের আর্থিক সহায়তায় চক্ষু শিবিরগুলোতে চোখে ছানি রোগীদের অপারেশনের পাশাপাশি সব ধরনের চক্ষুসেবা প্রদান করা হয়েছে। এ উদ্যোগে কারিগরী সহায়তা প্রদান করেছে সফিউদ্দিন আহমেদ ফাউন্ডেশন (সেফ) হাসপাতাল, ঠাকুরগাঁও ও মরিয়ম চক্ষু হাসপাতাল, সৈয়দপুর, নীলফামারী।

যেসব দুঃস্থদের চোখের ছানি অপারেশন, ওষুধ ও চশমা প্রয়োজন কিন্তু এসব চিকিৎসা ব্যবস্থার জন্য প্রয়োজনীয় আর্থিক সঙ্গতি নেই, তাদের চিহ্নিত করে চিকিৎসা সেবা প্রদান করাই এসব চক্ষু শিবিরের লক্ষ্য। চক্ষু শিবিরগুলোতে ২১৮৫ সুবিধাবঞ্চিত ব্যক্তিকে চক্ষুসেবা প্রদান করা হয়। তাদের মধ্যে ৪৪৯ জন চক্ষু রোগীর ছানি শনাক্ত হয় এবং ৩২০ জনকে ইসিপি-এমএসএস এর সহযোগী হাসপাতালগুলোর মাধ্যমে ছানি অপারেশন করা হয়। এছাড়া রোগীদের প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ বিনামূল্যে ওষুধ, চশমা, মাস্ক ও চোখের যত্নে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হয়।

এমএসএস-এর প্রেসিডেন্ট ফিরোজ এম হাসান বলেন, হতভাগ্য ও সুবিধাবঞ্চিত মানুষকে দৃষ্টি ফিরিয়ে দিতে এবং তাদের মধ্যে নতুন আশা সঞ্চার করতে ইসিপি-এমএসএস ভৌগলিকভাবে এর সেবা সম্প্রসারিত করছে।

তিনি আরও বলেন, এই চক্ষু শিবিরগুলোর লক্ষ্য হলো আধুনিক সুযোগ-সুবিধাসহ চক্ষুসেবা সরাসরি সুবিধাবঞ্চিতদের দোরগোঁড়ায় পৌঁছে দেওয়া।

ইসিপি-এমএসএস ২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে। এর আওতায় এখন পর্যন্ত ১,২৮,০০০ এরও বেশি রোগীকে চক্ষুসেবা প্রদান করা হয়েছে। ৯ হাজারের বেশি রোগীর চোখের ছানি অপারেশন এবং চোখের অপ্রতিরোধ্য ত্রুটি সংশোধনে রোগীদের সাড়ে ২৫ হাজারের বেশি চশমা প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রাম।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০