Pallibarta.com | বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত ‘অবান্তর’ - Pallibarta.com

শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত ‘অবান্তর’

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ হু হু করে বাড়ছে। প্রতিদিনই হচ্ছে আক্রান্ত ও মৃতের নতুন নতুন রেকর্ড। এদিকে আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে বিধিনিষেধ ৮ দিনের জন্য শিথিল করেছে সরকার। এমন সিদ্ধান্তকে ‘অবান্তর’ বলছে সরকারের করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

তাদের আশঙ্কা, ঈদকে কেন্দ্র করে করোনা পরিস্থিতি আশঙ্কাজনকভাবে বেড়ে যেতে পারে। দেশের সংক্রমণ আগের সব রেকর্ড ছাড়াতে পারে। পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা ছাড়াই বিধিনিষেধ শিথিলের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তারা।

দেশের আর্থ সামাজিক অবস্থা বিবেচনা করে অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে আগামী ১৪ জুলাই (বুধবার) মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত সব বিধিনিষেধ শিথিল করেছে সরকার।

এ প্রসঙ্গে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি ডা. মোহাম্মদ সহিদুল্লা বলেন, ‘বিধিনিষেধ শিথিলে সরকারের এমন সিদ্ধান্তে কারিগরি কমিটি উদ্বিগ্ন। এ সিদ্ধান্ত আমাদের পরামর্শের উল্টো। এর ফলে সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

মোহাম্মদ সহিদুল্লা আরও বলেন, ‘আমরা বলেছিলাম কঠোর বিধিনিষেধটা যদি আরও কিছুদিন চলত, তাহলে আমাদের অবাধ মেলামেশাটা হতো না। আর হলেও সেটা একদমই সীমিত পরিসরে হতো। আমরা তো এ ভাইরাসটি সম্পর্কে জানি, অবাধ মেলামেশা হলেই এটি একজন থেকে অন্যজনের মধ্যে ছড়িয়ে যায়। সেক্ষেত্রে যেহেতু বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে, সেহেতু সংক্রমণ নিয়ে আমাদের ভয় থাকছে।

এদিকে, বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্তকে ‘অবাস্তব’ উল্লেখ করে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য ও জ্যেষ্ঠ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. আবু জামিল ফয়সাল বলেন, ‘টেকনিক্যাল কমিটি লকডাউন পুরোপুরিভাবে চালিয়ে নেওয়ার কথাই বলেছিল। কমিটি কখনোই সরকারের এরকম অবাস্তব সিদ্ধান্তের কথা বলেনি। দুই দিন লকডাউন থাকবে, আবার ছুটি, পরে আবার অফিস খুলে দেওয়া হবে… এইসব পরামর্শ আমরা কখনোই দিইনি।

ওই বুলেটিনে রোবেদ আমিন আরও বলেন, কোভিড-১৯ এর যে ভ্যারিয়েন্ট অব কনসার্ন আছে, তার মাধ্যমে মৃত্যু শুধু বয়স্ক মানুষের হচ্ছে না, তরুণদেরও হচ্ছে। বিভাগ অনুযায়ী বিভিন্ন স্থানে আমরা দেখেছি, সব জেলাতেই কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে এবং সংক্রমণ ক্রমাগত বাড়ছে। সঙ্গে মৃত্যুর সংখ্যাও হু হু করে বেড়ে যাচ্ছে।

সূত্রঃ ঢাকা পোস্ট

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১