Pallibarta.com | বাড়ছে পণ্য রপ্তানি আয় - Pallibarta.com

রবিবার, ২২ মে ২০২২

বাড়ছে পণ্য রপ্তানি আয়

বাড়ছে পণ্য রপ্তানি আয়

বাড়ছে পণ্য রপ্তানি আয় ।
গত মাসেও বেড়েছে পণ্য রপ্তানি থেকে আয়। রপ্তানি উন্নয়ন ব্যুরো- ইপিবির তথ্যমতে, চলতি অর্থবছরের চতুর্থ মাস অর্থাৎ অক্টোবরে মোট ৪৭৩ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। রপ্তানির এই পরিমাণ গত বছরের অক্টোবরের তুলনায় ৬০ দশমিক ৩৭ শতাংশ বেশি।

মঙ্গলবার (২ অক্টোবর) এই তথ্য জানিয়েছে সংস্থাটি।

রপ্তানি আয়ের তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম চার মাসে মোট ১ হাজার ৫৭৪ কোটি ৯৫ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় এই আয়ের পরিমাণ বেড়েছে ২২ দশমিক ৬২ শতাংশ। এরমধ্যে তৈরি পোশাক খাত থেকে এসেছে ১ হাজার ২৬২ কোটি ১২ লাখ ডলার। এসময়ের লক্ষ্যমাত্রার চেয়ে এখাতের আয় ১২ দশমিক ৪১ শতাংশ বেশি হয়েছে।

পোশাক খাতের আয়ে দাপট ধরে রেখেছে নিট পোশাক। গত চার মাসে নিট পোশাকের রপ্তানি থেকে আয় হয়েছে ৭২১ কোটি ডলার। এই আয় গত বছরের একই সময়ের তুলনায় ২৪ দশমিক ২৭ শতাংশ বেশি। গত বছরের জুলাই থেকে অক্টোবর- এই মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে ওভেন পোশাকের আয় বেড়েছে ১৬ দশমিক ৪১ শতাংশ। রপ্তানি হয়েছে ৫৪১ কোটি ডলারের ওভেন পোশাক।

রপ্তানি বাজারে তৈরি পোশাক এমন দাপুটে উত্থান দেখালেও গতি হারিয়েছে পাটখাত। গত চার মাসে পাট ও পাটপণ্য রপ্তানি থেকে আয় এসেছে ৩৩ কোটি ৩০ লাখ ডলার। এই আয়ের পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ২৪ দশমিক ১১ শতাংশ কম। করোনার ধাক্কা সামলে বাজারে গতি আসবে ধরে নিয়ে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল সেই লক্ষ্যমাত্রা থেকে ২৬.৬ শতাংশ কম আয় করেছে পাটখাত।

তবে, পরিমাণে কম হলেও রপ্তানি আয়ে ইতিবাচক প্রবৃদ্ধিতে চলছে চামড়া ও প্লাস্টিক খাতের রপ্তানি আয়ের চাকা। চলতি অর্থবছরের এ পর্যন্ত চামড়া ও চামড়াজাত পণ্য থেকে মোট রপ্তানি আয়ে যোগ হয়েছে ৩৬ কোটি ৫০ লাখ ডলার। এখাতের প্রবৃদ্ধি হয়েছে বেশ, প্রায় ২৯ শতাংশ। সম্ভাবনা জাগানো প্লাস্টিক শিল্প ৪ কোটি ৬০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে গত চার মাসে।

ফল, মসলা, চা, শাক-সবজিসহ বিভিন্ন ধরনের কৃষিপণ্যের রপ্তানি আয়ের প্রবৃদ্ধি হয়েছে ২৯ দশমিক ৩৪ শতাংশ। গত চার মাসে এখাত থেকে এসেছে ৪৬ কোটি ৪১ লাখ ডলারের পণ্য।

ইপিবির তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসেও গত বছরের একই সময়ের তুলনায় রপ্তানি আয় বেড়েছে ১১ দশমিক ৩৭ শতাংশ।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১