Pallibarta.com | বাহরাইনে বাংলাদেশি চিত্রশিল্পীর একক প্রদর্শনী - Pallibarta.com

বুধবার, ১ ডিসেম্বর ২০২১

বাহরাইনে বাংলাদেশি চিত্রশিল্পীর একক প্রদর্শনী

বাহরাইনে বাংলাদেশি চিত্রশিল্পীর একক প্রদর্শনী

বাহরাইনে বাংলাদেশি চিত্রশিল্পীর একক প্রদর্শনীবাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও বাহরাইনের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে বাংলাশের প্রখ্যাত চিত্রশিল্পী জাহাঙ্গীর হোসেনের ‘হোপ ফর লাইফ’ শিরোনামে একক প্রদর্শনী শুরু হয়েছে। সোমবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় বাহরাইন আর্ট সেন্টারে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাহরাইন অথরিটি ফর কালচার অ্যান্ড অ্যান্টিকুইটিজের (বিএসিএ) সংস্কৃতি ও শিল্প বিভাগের পরিচালক ফারাহ মাতার এবং বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলামসহ শিল্পী ও সংস্কৃতিমনা অনেকে উপস্থিত ছিলেন।

বিশ্বব্যাপী মহামারি করোনার চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে মানব যোগাযোগের শক্তির ওপর আলোকপাত করাই হচ্ছে উক্ত প্রদর্শনীর মূল লক্ষ। শিল্পে করোনার প্রাদুর্ভাব কাঠিয়ে আগামীর সুন্দর পৃথিবী গড়ার আশা জাগিয়ে রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে প্রদর্শনীতে জাহাঙ্গীর হোসেন ইস্ট এবং ওয়েস্ট কালচার, বাংলাদেশের গ্রামীণ নারীর অবয়ব, গ্রামের কৃষ্টি-কালচার ফুটিয়ে তুলেছেন তার চিত্রকর্মে। রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পোট্রেট। সব মিলিয়ে ৭১টি চিত্রকর্ম বিদেশি ও বাংলাদেশি দর্শনার্থীদের কাছে ব্যাপক প্রশংসিত হচ্ছে।

এ বিষয়ে চিত্রশিল্পী জাহাঙ্গীর হোসেন জানান, ১৯৮৪ সাল থেকে তিনি ফ্রিল্যান্স শিল্পী হিসেবে কাজ করে আসছেন। কখনো চাকরির পিছনে ঘোরেননি।তার শিল্পকর্ম মানুষের কর্ম এবং আবেগ নিয়ে। তিনি পেইন্টিংয়ের মাধ্যমে মানুষের অনুভূতি বের করে আনার চেষ্টা করেন। এছাড়াও তিনি বিমূর্ত শৈলী দিয়ে বাংলাদেশি সংস্কৃতিকে তুলে ধরার চেষ্টা করে যাচ্ছেন। তার শিল্পকর্মগুলো অক্সফোর্ড গ্যালারি দ্বারা অনুপ্রাণিত। তিনি এর আগে দেশে ও বিদেশে অগণিত প্রদর্শনী করেছেন। তবে বাহরাইনে এই প্রথমবার তিনি প্রদর্শনীতে অংশ নিয়েছেন। তার শিল্পকে তিনি সারাবিশ্বে ছড়িয়ে দেওয়ার ইচ্ছে প্রকাশ করেন।

প্রদর্শনীর বিষয়ে রাষ্ট্রদূত ড. নজরুল ইসলাম বলেন, বাহরাইনের আর্ট-কালচার অনেক উন্নত। অনেক আগে থেকেই তারা শিল্প-সংস্কৃতিতে অন্যান্য দেশের তুলনায় অনেক এগিয়ে রয়েছে। আমাদের শিল্প-সংস্কৃতিও অনেক উন্নত ও সুন্দর। সেটা বোঝাতে আমাদের দেশের প্রখ্যাত একজন শিল্পীকে দিয়ে একক চিত্র প্রদর্শনীর আয়োজন করেছি।

এই প্রদর্শনী আগামী ২৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১