Pallibarta.com | বার্সায় থাকা হচ্ছে না মেসির!

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

বার্সায় থাকা হচ্ছে না মেসির!

প্রায় এক মাস দীর্ঘ ছুটি শেষে লিওনেল মেসি ফিরেছেন বার্সেলোনায়, কাতালানদের সঙ্গে নতুন চুক্তি থেকে আছেন কয়েক ঘণ্টার দূরত্বে; দিনের শুরুর খবরটা ছিল এমন। কিন্তু বারো ঘণ্টা পেরিয়ে গেছে, নতুন চুক্তির খবর আসেনি।

এবার স্প্যানিশ সংবাদ মাধ্যম শোনাচ্ছে নতুন খবর, ক্লাবের অর্থনৈতিক অবস্থা মেসিকে বার্সায় থাকতে দিচ্ছে না আর! অথচ অর্ধেক বেতন কমিয়ে নতুন চুক্তি নিয়ে আরও সপ্তাহ তিনেক আগেই সম্মত হয়ে গিয়েছিল বার্সা আর মেসি পক্ষ!

বিষয়টা সর্বপ্রথম জানিয়েছে স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কা। আর তাতে সায় মিলেছে ইএসপিএন এস্পানা আর রেডিও কাতালুনিয়ারও। মার্কা বলছে, ‌‘মেসির নতুন চুক্তির পরিস্থিতি পুরোপুরি বদলে গেছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে এখন মেসির বার্সেলোনায় থাকাটা প্রায় অসম্ভব। সিভিসিকে নিয়ে লা লিগা যে প্রস্তাব দিয়েছে বার্সেলোনাকে, তা বার্সেলোনার পক্ষে মেনে নেওয়া অসম্ভব। এ কারণে ভবিষ্যতে সুপার লিগের মাঠে গড়ানোর সম্ভাবনা প্রায় শূন্যের কোঠায় নেমে আসবে।’

যুক্তরাষ্ট্রভিত্তিক লগ্নিকারক প্রতিষ্ঠান সিভিসির সঙ্গে লা লিগার চুক্তির ফলে বার্সেলোনা পেতে পারত ২৭ কোটি ইউরোর মতো অর্থ। কিন্তু সেক্ষেত্রে ভবিষ্যতে সুপার লিগ আয়োজনের ভাবনা থেকে আসতে হবে সরে। মার্কা, ইএসপিএন এস্পানা আর রেডিও কাতালুনিয়া জানাচ্ছে, লা লিগার এমন শর্তই মূলত বার্সেলোনাকে ফেলে দিয়েছে বিপাকে। সৃষ্টি হয়েছে মেসি না সুপার লিগ? এমন পরিস্থিতিও। বর্তমান ও ভবিষ্যত বিচারে যা বার্সেলোনায় দোটানারই সৃষ্টি করেছে।

সুপার লিগের কথা ভেবে সিভিসির সঙ্গে সে চুক্তি নাকচ করলে বড় অঙ্কের অর্থ থেকে বঞ্চিত হবে বার্সা। এখন প্রশ্ন আসতে পারে, সেটা হলে মেসিকে রাখতে কী সমস্যা?

পরিস্থিতি আগেই ঘোলাটে করে রেখেছে লিগের নতুন নিয়ম। করোনাকালে ক্লাবগুলোর আর্থিক পরিস্থিতি যেন আরও খারাপের দিকে না গড়ায়, সেজন্য দলগুলোর আয়ের ওপর নির্ভর করে খেলোয়াড়দের বেতনের জন্য নির্দিষ্ট একটা অঙ্ক বেঁধে দিয়েছে লা লিগা।

স্প্যানিশ সংবাদ মাধ্যম জানাচ্ছে, সংখ্যাটা বার্ষিক ২০০ মিলিয়ন ইউরোর কাছাকাছি। যেখানে বার্সেলোনার বার্ষিক খেলোয়াড়দের বেতন বাবত খরচ হয় তার দ্বিগুণের কাছাকাছি।

সেজন্যেই মেসি অর্ধেক বেতন কমিয়ে থেকে যাওয়ায় সম্মত হয়েছিলেন। কিন্তু পরিস্থিতি কঠিন করেছেন বার্সেলোনার অন্য খেলোয়াড়রা। মেসি ছাড়া বার্সার ‘পঞ্চপাণ্ডব’ জেরার্ড পিকে, সার্জিও বুস্কেটস, জর্দি আলবা, মার্ক আন্দ্রে টের স্টেগেন, আর সার্জি রবার্তো সবাই বেতন কমাতে সম্মত হলেও বাকিরা তাতে রাজি নন আদৌ। তাতেই লিগের বেঁধে দেওয়া সীমা অতিক্রম হয়ে যাচ্ছে বার্সার।

এমন পরিস্থিতিতে সিভিসির ওই অর্থ এক পশলা শান্তির সুবাতাসই নিয়ে এসেছিল। কিন্তু এখন ভবিষ্যতের কথা ভেবে সে চুক্তিতে সায় না দিলে মেসি-বার্সার নতুন চুক্তির দেখা আদৌ মিলবে কিনা, তা নিয়েও সৃষ্টি হয়েছে শঙ্কা।

শঙ্কার পিঠে অবশ্য বার্সা সমর্থকদের জন্য আশার খবরও আছে। মার্কা, ইএসপিএন আর রেডিও কাতালুনিয়া যেমন বলছে, তেমন কঠিনও শোনাচ্ছে না ইউরোপীয় দলবদলের সবচেয়ে নির্ভরযোগ্য সূত্র ফ্যাব্রিজিও রোমানোর খবর। তিনি বলছেন, সমস্যা একটা নতুন করে সৃষ্টি হয়েছে ঠিকই। তবে সমাধানের চেষ্টাও চলছে সমান্তরালে। অন্যান্য সব সূত্র জানাচ্ছে, দুপক্ষই বেশ আত্মবিশ্বাসীও এ বিষয়ে।

তবে পুরো বিষয়টাই এখন পর্যন্ত দুলছে পেন্ডুলামের মতো। শেষ পর্যন্ত কোন ঘাটের জল কোন ঘাটে গড়ায়, তাই এখন দেখার বিষয়।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১