Pallibarta.com | বর্ষাকালে ভেজা কাপড়ের গন্ধ? - Pallibarta.com

বুধবার, ২৭ অক্টোবর ২০২১

বর্ষাকালে ভেজা কাপড়ের গন্ধ?

জামা-কাপড় তো নিয়মিত পরিষ্কার করতে হবেই। সেইসঙ্গে আছে বিছানার চাদর, বালিশের কভার, মশারি, কুশন কভার, পর্দা ইত্যাদি। সুস্থ থাকতে চাইলে পরিচ্ছন্নতার বিকল্প নেই। পরিচ্ছন্ন থাকার জন্য নিয়মিত পরিষ্কার করতে হয় এসব কাপড়-চোপড়। মুশকিল বাঁধে বর্ষাকালে। কারণ এসময় রোদের দেখা মেলে কম। দিনভর বৃষ্টি নয়তো আকাশ থাকে মেঘলা। স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে কাপড় শুকাতেই চায় না। এক কাপড় শুকাতে হয়তো তিনদিন চলে যায়! এদিকে এতদিন ধরে ভেজা থাকার কারণে কাপড় থেকে বোটকা গন্ধ বের হতে শুরু করে। বৃষ্টির মৌসুমে এ ধরনের সমস্যা থাকবেই। এর জন্য আবহাওয়ার পাশাপাশি দায়ী কাপড় শুকানোর ভুল পদ্ধতি।

বর্ষার সময়টায় কাপড়ে সাদা সাদা দাগ পড়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যাকে বলে ছাতা পড়া। জামা-কাপড়ে এ ধরনের দাগ দেখতে খারাপ তো লাগেই, সেইসঙ্গে যোগ হয় এক ধরনের বোটকা গন্ধ। এই সময়ে এধনের সমস্যা থেকে বাঁচতে কিছু উপায় মেনে চলতে হবে। বর্ষায় কাপড়ের গন্ধ দূর করার কিছু উপায় জেনে নিন-

ময়লা কাপড় জমিয়ে রাখবেন না

কাপড় ময়লা হলে কাপড়ের ঝুড়ি কিংবা ওয়াশিং মেশিনের ভেতর জমিয়ে রাখার অভ্যাস অনেকের। একসঙ্গে অনেকগুলো পোশাক জমলে এরপর ধুয়ে থাকেন। এই অভ্যাসের কারণে কাপড়ের গন্ধ আরও বেড়ে যায়। আপনি যত বেশি ময়লা কাপড় একসঙ্গে রাখবেন, তত বেশি গন্ধ হবে। তাই ময়লা কাপড়গুলো একসঙ্গে না রেখে আলাদা রাখুন। সম্ভব হলে আগেভাগে ধুয়ে রাখুন।

ছত্রাক ও জীবাণু দূর করতে

বর্ষাকালে কাপড়ে ছত্রাক ও জীবাণুর সমস্যা দেখা দিতে পারে। এ ধরনের সমস্যা থেকে বাঁচতে এই সময় ঘামে ভেজা কাপড় ধোয়ার আগে শুধু পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর সাবান দিয়ে কাপড় পরিষ্কার করার পর জীবাণু নাশক তরলে কাপড় আরেকবার ধুয়ে নিন। এরপর শুকাতে দিন।

বেকিং সোডা ও ভিনেগার

কাপড় ধোয়ার সময় ডিটারজেন্টের সঙ্গে বেকিং সোডা ও ভিনেগার মিশিয়ে নিন। ফাঙ্গাস জাতীয় সমস্যা দূর করতে বেকিং সোডা ও ভিনেগার বেশ কার্যকরী। কাপড়ের দুর্গন্ধ দূর করতে এগুলো ভালো কাজ করে।

শুকানোর ব্যবস্থা

কাপড় শুকনোর জন্য রোদের ওপর নির্ভরশীল না থেকে ঘরেই শুকানোর ব্যবস্থা করে নিন। বেলকনি, জানালার কাছাকাছি ইত্যাদি জায়গায় দড়ি টাঙিয়ে ফ্যানের নিচেও কাপড় শুকাতে পারেন। এতে কাপড়ে গন্ধ হওয়ার ভয় কমবে।

লেবুর ব্যবহার

কাপড়ে ফাঙ্গাসের কারণে দুর্গন্ধ সৃষ্টি হলে তা দূর করার জন্য ব্যবহার করুন লেবু। এটি কাপড়ে সুন্দর গন্ধ নিয়ে আসবে। আবার গোলাপ বা লেবুর সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করলেও কাপড় থেকে সুন্দর গন্ধ আসবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১