Pallibarta.com | পেঁয়াজ কাটলেও চোখে পানি আসবে না, জেনে নিন উপায় - Pallibarta.com

বুধবার, ১ ডিসেম্বর ২০২১

পেঁয়াজ কাটলেও চোখে পানি আসবে না, জেনে নিন উপায়

পেঁয়াজ কাটলেও চোখে পানি আসবে না, জেনে নিন উপায়

পেঁয়াজ কাটলেও চোখে পানি আসবে না, জেনে নিন উপায় ।
পেঁয়াজ কাটার সময়ই ঝাঁজ চোখে গিয়ে পানি আসবেই। কিন্তু পেঁয়াজ ছাড়া বেশির ভাগ রান্নাই হয় না। আর রান্নাঘর ভাবা যায় না পেঁয়াজ ছাড়া। কিন্তু কখনো ভেবে দেখেছেন, কেন বারবার পেঁয়াজ কাটতে গেলেই চোখে জ্বালা করে?

পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলো বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সালফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে, পানি বেরিয়ে যায়। এ কারণেই পেঁয়াজ কাটার পরও হাতে পেঁয়াজের গন্ধ লেগে থাকে। তবে রান্না করার সময় এই এনজাইমগুলো আর কাজ করে না। তাই চোখও জ্বলে করে না। আসুন জেনে নেই কী করলে পেঁয়াজ কাটার সময় এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে-

* খুব ধারালো ছুরি দিয়ে পেঁয়াজ কাটতে পারেন। অবাক লাগলেও এই পদ্ধতি কাজ করে। পেঁয়াজের কোষে কম ক্ষতি করে ধারালো ছুরি। তাই খুব বেশি এনজাইম বের হয় না।

* পেঁয়াজের মুখে নাকি সবচেয়ে বেশি এনজাইম থাকে। তাই প্রথমেই সেগুলো কেটে বাদ দিয়ে দিন।

* জনপ্রিয় শেফ মার্থা স্টুয়ার্ট বলেন, আগুনের সামনে পেঁয়াজ কাটতে। কারণ আগুনের সালফার পেঁয়াজের এনজাইমগুলো অকেজো করে দেয়। তাই একটি মোমবাতি জ্বালিয়ে চেষ্টা করে দেখতে পারেন।

* রান্নাঘরে কোনো ভেন্ট বা চিমনি থাকলে তার নিচে দাঁড়িয়ে পেঁয়াজ কাটতে পারেন। তাহলে সব গ্যাস টেনে নেবে, আপনার চোখে যাবে না। তবে চিমনি ঠিক কোন জায়গায় বসানো রয়েছে, তার ওপর নির্ভর করবে এই পদ্ধতি কতটা কার্যকর হবে।

* পেঁয়াজ কাটার ১৫ মিনিট আগে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঠাণ্ডা অবস্থায় এনজাইমগুলো অত কাজ করে না। তাই চোখ জ্বলবে না।

* পেঁয়াজের মুখ কেটে ১৫ থেকে ২০ মিনিট পানি ভিজিয়ে রাখা যেতে পারে। এতে সালফেনিক অ্যাসিড ধুয়ে পেঁয়াজের ঝাঁজ কমে যাবে। তবে ভেজা পেঁয়াজ কাটাও একটু কষ্টকর।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১