Pallibarta.com | পার্বত্য চট্টগ্রামের ১৪২ প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণেে সুপারিশ - Pallibarta.com

রবিবার, ২২ মে ২০২২

পার্বত্য চট্টগ্রামের ১৪২ প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণেে সুপারিশ

পার্বত্য জেলার ১৪২টি প্রাথমিক বিদ্যালয়কে বিশেষ বিবেচনায় ‘বিদ্যালয়বিহীন গ্রামে ১০০০টি প্রাথমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পে’ অন্তর্ভূক্ত করে জাতীয়করণের সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের ‘পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’ নবম বৈঠকে এ সংক্রান্ত পুনঃসুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে ‘পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি কমিটির সভাপতি আলহাজ্ব মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

একই সঙ্গে বৈঠকে পার্বত্য শান্তিচুক্তির অধীনে প্রণীত প্রবিধান/নীতিমালা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরি নিয়োগ প্রক্রিয়া জেলা প্রশাসকের পরিবর্তে জেলা পরিষদের অধীনে ন্যস্ত করারও সুপারিশ করা হয়।
বৈঠকে উল্লেখ করা হয়, তিন পার্বত্য জেলায় বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে কর্মরত প্রধান শিক্ষকের সংখ্যা ১ হাজার ৪৮ জন, সহকারি শিক্ষকের সংখ্যা ৬ হাজার ৭৮৯ জন। জেলা তিনটির বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে প্রধান শিক্ষকের শূন্য পদের সংখ্যা ৪৬৯টি এবং সহকারি শিক্ষকের শূন্য পদের সংখ্যা এক হাজার ১১৬ টি। বৈঠকে এসব শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগের সুপারিশও করেছে কমিটি।
বৈঠকে কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, সংসদ সদস্য দীপংকর তালুকদার, এ. বি. এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি এবং বাসন্তী চাকমা অংশগ্রহণ করেন।
এছাড়া, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ, মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানীয় প্রতিনিধি, সরকারি কর্মকর্তা এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১