পর্তুগালে আশ্রয় পেলো আফগান নারী ফুটবল দল - Pallibarta.com

বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

পর্তুগালে আশ্রয় পেলো আফগান নারী ফুটবল দল

আফগানিস্তান তালেবানের দখলে আসায় মরিয়া হয়ে দেশ ছাড়ছিলেন দেশটির সাধারণ নাগরিকরা। ফলে দেশটির নারী ফুটবলাররা ছিল অনেকটা শঙ্কিত, কারণ তাদের ভবিষ্যত ছিল অন্ধকার। মানবতার দিক বিবেচনা করে ইউরোপের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত বিশ্বসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর দেশে আশ্রয় পেলেন আফগান নারী ফুটবলাররা।

ফুটবলারদের পরিবারসহ মোট ১৭৮ জন নাগরিককে দেশটিতে আশ্রয় দিয়ে ইউরোপের মধ্যে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে পর্তুগাল।

রয়টার্স সূত্রে ফুটবল দলটির অধিনায়ক ফারখুন্দা মুহতাজ বলেন, বর্তমানে আমি কানাডায় বসবাস করছি। পাশাপাশি সেখানকার একটি বিশ্ববিদ্যালয়ের ফুটবল দলের সহকারী কোচ হিসেবেও দায়িত্ব পালন করছি। এরই মধ্যে আশ্রয়প্রাপ্ত নারী ফুটবলারদের সঙ্গে দেখা করতে মুহতাজ গত (বুধবার) কানাডা থেকে ছুটে আসেন পর্তুগালে।

মুহতাজকে কাছে পেয়ে তরুণী ফুটবলাররা কিছুটা আবেগঘন সময় পার করেন। খেলোয়াড়রা তাদের ভালোবাসার খেলাটি খেলতে পারবেন, সে বিষয়টি নিশ্চিত করার জন্যই তাদের এই পদক্ষেপ নেওয়া।

পর্তুগালে পৌঁছানোর পর ১৫ বছর বয়সী নারী ফুটবলার সারাহ জানান, দেশ ছাড়াটা কারো জন্যই কাম্য না হলেও সেখানে আমরা অনিশ্চয়তায় ছিলাম, কিন্তু সেদিক থেকে চিন্তা করলে পর্তুগালে আমরা অনেক নিরাপদ অনুভব করছি।

তার স্বপ্ন সম্পর্কে জানতে চাইলে তিনি বিশ্বসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে দেখা করা এবং পাশাপাশি একজন বড় ব্যবসায়ী হওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১