Pallibarta.com | ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন চালুর কাজ চলছে - Pallibarta.com ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন চালুর কাজ চলছে - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন চালুর কাজ চলছে

ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন চালুর কাজ চলছে

ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন চালুর কাজ চলছে ।
গ্রামীণ এলাকা থেকে শহর পর্যন্ত নিরাপদ পানি সরবরাহ করতে ‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’ চালুর করার জন্য সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা ওয়াসার গন্ধবপুর প্রকল্পের একটি প্যাকেজের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

ঢাকা ওয়াসা ও চীনের জিও ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন মধ্যে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এলজিআরডি সচিব মোহাম্মদ হেলাল উদ্দিন, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বক্তব্য রাখেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশ নদীমাতৃক এবং হিমালয়ের ভাঁটির দিকে হওয়ায় পানির তেমন সমস্যা নেই। তবে এখনো সারা দেশে নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে পারিনি। গ্রাম থেকে শহর পর্যন্ত নিরাপদ পানি সরবরাহ করতে সরকার অসংখ্য প্রকল্প নিয়েছেন। সারা দেশে শতভাগ বিশুদ্ধ পানি সরবরাহের জন্য আমরা কাজ করে যাচ্ছি।
তাজুল ইসলাম বলেন, ভূ-পৃষ্ঠের পানি কাজে লাগাতে পারছি না অসংখ্য বর্জ্য থাকায়, উপকূলীয় অঞ্চলে লবনাক্ত পানি, শুষ্ক মৌসুমে সেখানে পানির স্বল্পতা দেখা যায়। সেজন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করার জন্য সারাদেশে ‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’ তৈরীর জন্য আমরা কাজ করছি।
মন্ত্রী বলেন, শুধু ট্রেডিশনাল এগ্রিকালচারের উপর নির্ভর না করে কৃষিতে প্রযুক্তি আরো সমৃদ্ধ করাও চ্যালেঞ্জের। এছাড়া ব্যাপক শিল্পায়নের দিকেও নজর দিতে হবে।
অনুষ্ঠানে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, ঢাকা ওয়াসা সারাবিশ্বে বৃহৎ পানি সরবরাহকারী সংস্থা হিসেবে দক্ষিণ এশিয়ার মধ্যে ঢাকা ওয়াসাকে একটি রোল মডেল মনে করে বিশ্ব ব্যাংক, এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক। ঢাকা ওয়াসা ২ কোটি মানুষকে বিশুদ্ধ পানি সরবরাহ করছে বলে উল্লেখ করেন তিনি।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০