Pallibarta.com | নানা অবদানের পরও তেমন মূল্যায়ন না পাওয়ার অভিযোগ নার্সদের - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

নানা অবদানের পরও তেমন মূল্যায়ন না পাওয়ার অভিযোগ নার্সদের

নানা অবদানের পরও তেমন মূল্যায়ন না পাওয়ার অভিযোগ নার্সদের pallibarta.com

আজ আন্তর্জাতিক নার্স দিবস। দিবসটি ঘিরেও নার্সরা স্বাস্থ্যসেবায় ব্যস্ত। নানা প্রতিকূলতার মধ্যে নার্সদের নানা অবদান থাকলেও তেমনভাবে মূল্যায়ন না করার অভিযোগ তাদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, একজন চিকিৎসকের বিপরীতে তিনজন রেজিস্ট্রার্ড নার্স প্রয়োজন হলেও স্বল্প সংখ্যক নার্স দিয়েই সেবা দিতে হয়। ঠাকুরগাঁওয়ের নার্সরাও তেমনিভাবে স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে কাজ করে যাচ্ছেন।

প্রশিক্ষণের অভাবে আধুনিক প্রযুক্তি ও ডিজিটাল মেশিনের সঙ্গে সক্ষমতায় তারা তেমনভাবে পারদর্শী হয়ে উঠতে পারছেন না। নার্স স্বল্পতার কারণে কর্মক্ষেত্রেও তাদের অতিরিক্ত সময় দিতে হচ্ছে। রোগীর চাপে প্রতিনিয়ত হিমশিম খাওয়া নিয়মে দাঁড়িয়েছে।

তারপরেও তাদের কর্মদক্ষতায় রোগীদের সেবা দিয়ে চলছেন। করোনাকালীন জীবনবাজি রেখে মুমূর্ষু রোগীদের সেবা প্রদান করলেও তেমনভাবে মূল্যায়ন করা হয়নি বলে নার্স দিবসে অভিযোগ তাদের।

স্বাস্থ্যখাতকে বেগবান করতে হলে নার্সের স্বল্পতা দূরীকরণ ও নিয়মিত প্রশিক্ষণসহ সরকারি সুযোগ সুবিধা প্রদানেরও দাবি জানান তারা।

নার্সরা জানান, নার্সদের ডিজিটাল মেশিন ব্যবহারের প্রশিক্ষণ, আবাসিক সু-ব্যবস্থাসহ সব রকম সুযোগ সুবিধার প্রয়োজন পূরণ হলে সেবার মান নিশ্চিত করা সম্ভব হবে।

ঠাকুরগাঁও নার্সিং ইন্সট্রাক্টর ইনচার্জ আরজুনা বেগম জানান, শিক্ষক, আবাসিক ভবনসহ অন্যান্য সুবিধা বাড়ানো হলে আরও ভালোভাবে ব্যবস্থাপনাকে এগিয়ে নেওয়া সম্ভব।

এদিকে ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ফিরোজ জামান, নার্সের স্বল্পতার মধ্যেও তারা কাজ করে যাচ্ছেন। তাই নার্স দিবসে তাদের সাফল্য কামনা করেন তিনি।

উল্লেখ্য, ১৮২০ সালের ১২ মে ইতালির অভিজাত পরিবারে জন্ম আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিঙ্গেলের। পরবর্তীতে ১৯৭৪ সাল থেকে তার জন্মদিনটি নার্স দিবস হিসেবে আন্তর্জাতিকভাবে পালিত হয়ে আসছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১