Pallibarta.com | নাইজারে শ্রেণিকক্ষে আগুনে পুড়ে ২৬ শিশুর মৃত্যু - Pallibarta.com

রবিবার, ২২ মে ২০২২

নাইজারে শ্রেণিকক্ষে আগুনে পুড়ে ২৬ শিশুর মৃত্যু

নাইজারে শ্রেণিকক্ষে আগুনে পুড়ে ২৬ শিশুর মৃত্যু নাইজারের মারাদি শহরে একটি বিদ্যালয়ের শ্রেণিকক্ষে আগুন লেগে ২৬ শিক্ষার্থী নিহত হয়েছে। তাদের প্রত্যেকের বয়স ৫ থেকে ৬ বছরের মধ্যে। দগ্ধ হয়েছেন ১৩ জন; যাদের চারজনের অবস্থা আশঙ্কাজনক। গত এপ্রিলে দেশটির নিয়ামি শহরে শ্রেণিকক্ষে আগুন লেগে ২০ জনের মৃত্যুর পর এটিই সবচেয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। খবর এনডিটিভি ও ডেইলি সাবাহর।

মাদাবি শহরের মেয়র চাইবো আবুবকর জানান, ছন-কাঠের তৈরি শ্রেণিকক্ষে সোমবার হঠাৎ আগুন লেগে যায়। আগুনের লেলিহান ছড়িয়ে পড়ে সর্বত্র। এতে ২৬ শিশু শিক্ষার্থী ঘটনাস্থলেই মারা যায়। এ সময় স্কুলে ৮০ শিক্ষার্থী ছিল। তারা সবাই আগুনের ঘটনায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে।

নিহতের সংখ্যা বাড়তে পারে। আগুনের সূত্রপাত কীভাবে সেটি এখনও জানা যায়নি।

এ ঘটনায় মঙ্গলবার থেকে মারাদি এলাকায় ৩ দিনের শোক ঘোষণা করা হয়েছে।

বিশ্বের দরিদ্রতম দেশগুলোর একটি পশ্চিম আফ্রিকার নাইজার। অতিদরিদ্র দেশ হওয়ার কারণে সেখানে শিক্ষা কার্যক্রম পরিচালনার মতো প্রয়োজনীয় অবকাঠামো নেই। ফলে পশ্চিম আফ্রিকার এই দেশটির সরকার কাঠ ও খড় দিয়ে ঘর তৈরি করে পাঠদান করায়।

নাইজারজুড়ে এমন শ্রেণিকক্ষের সংখ্যা হাজার হাজার। এমনকি শ্রেণিকক্ষের অভাবে দেশটির বহু শিক্ষার্থী খোলা আকাশের নিচে মাটিতে বসে ক্লাস করে থাকে।

জাতিসংঘের তথ্যমতে, নাইজারে আড়াই কোটি জনগণ। আফ্রিকার সবচেয়ে কম শিক্ষার হার এখানে। দরিত্রপীড়িত দেশটিতে শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামো সুবিধা নেই বললেই চলে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১