Pallibarta.com | ধূমপান ছাড়তে যা করবেন - Pallibarta.com

রবিবার, ১৭ অক্টোবর ২০২১

ধূমপান ছাড়তে যা করবেন

ধূমপান ক্ষতিকর সেকথা সবারই জানা। তবু মানুষ জেনেশুনেই বিষপান করে। ধূমপান হতে পারে মৃত্যুর কারণ। এর কারণে এমন অনেক অসুখ দেখা দেয় যা ধীরে ধীরে মৃত্যুর দিকে নিয়ে যায়। বিশ্ব স্বাস্থ্যসংস্থা জানাচ্ছে হৃদরোগের জন্য ৫৪ ভাগ ক্ষেত্রেই দায়ী হলো ধূমপান। গবেষনায় দেখা গেছে, সাধারণের তুলনায় ধূমপায়ীদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে ছয় গুণ বেশি। হৃদরোগীদের ক্ষেত্রে সিগারেট খেতে গিয়ে হার্ট অ্যাটাকের ঘটনাও কম নয়।



বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ হলো, ধূমপান ছেড়ে দিন। কারণ সুস্থ থাকতে চাইলে ধূমপান বর্জন করা জরুরি। অনেকেই ধূমপান ছাড়তে চেয়েও পারেন না। কারণ তাদের এই অভ্যাস ত্যাগের প্রক্রিয়া অনেক সময় সঠিক থাকে না। ধূমপানের মতো অভ্যাস চাইলেই একদিনে ছাড়া সম্ভব হয় না। কিছুটা সময় নিতে হয়।

যদি আপনার সত্যিই সিগারেট খেতে খুব ইচ্ছা হয় তাহলে মনের সঙ্গে জোর না করে চুপচাপ বসে আরাম করে সিগারেট খান। খাওয়ার সময়  শরীরের প্রতি মনোযোগ দিন। এবার চোখ বন্ধ করে চিন্তা করুন, সিগারেটের ধোঁয়া নাক দিয়ে যাচ্ছে। যেতে যেতে তা একটা বিষাক্ত সাপের আকার ধারণ করছে। ফুসফুসে পৌঁছে ফণা তুলে ছোঁবল মারছে আর ঢেলে দিচ্ছে নিকোটিন নামক বিষ। বিষাক্ত কোনো সাপ ছোঁবল মারলে আপনার শরীর ও মনে যে অনুভূতি হতো সেরকম অনুভব করুন। এমন অবস্থায় নাক, মুখ, গলা, হৃত্‍পিণ্ড ও পাকস্থলীর প্রতিক্রিয়া লক্ষ্য করুন।

এই পর্যায়ে আরেকবার সিগারেটে টান দিন। চিন্তা করুন, আরেকটি বিষাক্ত সাপ ফুসফুসের দিকে যাচ্ছে। এবারও আগের মতো একইভাবে অনুভব করার চেষ্টা করুন।

এভাবে পুরো সিগারেট শেষ করুন। পুরো প্রক্রিয়ায় আপনার অনুভূতিগুলো একটি ডায়েরিতে লিখে রাখুন। অন্যের সামনে বা কোনো কাজ করার সময় সিগারেট খাবেন না। পুরো প্রক্রিয়াটি কয়েকদিন অনুসরণ করুন। এতে সিগারেট সম্পর্কে আপনার মনে এক ধরনের তিক্ত অনুভূতি জন্ম নেবে। এতে সিগারেট ছেড়ে দেওয়ার কাজটি আপনার জন্য বেশ সহজ হয়ে যাবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১