Pallibarta.com | দেশীয় দুগ্ধশিল্পের বৈচিত্র্যময় প্রসারে কাজ করছে মিল্কভিটা - Pallibarta.com দেশীয় দুগ্ধশিল্পের বৈচিত্র্যময় প্রসারে কাজ করছে মিল্কভিটা - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

দেশীয় দুগ্ধশিল্পের বৈচিত্র্যময় প্রসারে কাজ করছে মিল্কভিটা

দেশীয় দুগ্ধশিল্পের বৈচিত্র্যময় প্রসারে কাজ করছে মিল্কভিটা

দেশীয় দুগ্ধশিল্পের বৈচিত্র্যময় প্রসারে কাজ করছে মিল্কভিটা ।
মিল্কভিটা দেশীয় দুগ্ধশিল্পের বৈচিত্র্যময় প্রসারে কাজ করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।
শনিবার (১১ সেপ্টেম্বর) খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডের খুলনা বিভাগের সমবায়ীদের মাঝে ক্ষুদ্র ঋণের চেক বিতরণ ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে ২০০ জন সমবায়ীর মধ‍্যে ২ কোটি ৪০ লাখ টাকার ক্ষুদ্র ঋণের চেক বিতরণ করা হয়।
প্রতিমন্ত্রী বলেন, একটি শোষিত ও বঞ্চিত জাতিকে বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়ে গেছেন। বঙ্গবন্ধু বলেছিলেন, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম। এ মুক্তি বলেতে তিনি অর্থনৈতিক মুক্তির কথা বলেছেন। আর এই অর্থনৈতিক মুক্তি অর্জনের জন্য সমবায়কে বেছে নিয়েছিলেন। সমবায় ছিল জাতির পিতার সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণের হাতিয়ার।
বঙ্গবন্ধু কৃষি ও ভূমি ব্যবস্থাপনা, শিল্প উদ্যোগ, কৃষি ঋণসহ সবক্ষেত্রেই সমবায়ভিত্তিক উৎপাদন ও বণ্টন ব্যবস্থাপনায় উদ্যোগ গ্রহন করেছিলেন বলেও জানান তিনি।
স্বপন ভট্টাচার্য বলেন, বতর্মান সরকার কৃষকদের ভাগ‍্যের উন্নয়নে কাজ করছে। দেশের দুগ্ধ উৎপাদনের মাধ‍্যমে কৃষকদের ভাগ্য পরিবর্তনের আকাঙ্ক্ষা থেকেই মিল্কভিটা গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন বঙ্গবন্ধু। প্রতিষ্ঠানটি গ্রামীন জনগোষ্ঠীর দোড়গোড়ায় সেবা পৌঁছে দিচ্ছে।

সাতক্ষীরায় একটি মিনি ডেইরি প্লান্ট স্থাপন করা হচ্ছে। এটি সফল হলে সারা দেশে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে। ডুমুরিয়া উপজেলায় যেহেতু দুধের উৎপাদন বেশি তাই এখানেও একটি মিনি ডেইরি প্লান্ট স্থাপন করা হবে বলেও আশ্বাস দেন প্রতিমন্ত্রী।
মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপুর সভাপতিত্বে অন্যদের মধ‍্যে আরও বক্তব্য রাখেন মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক অমর চান বণিক, উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল ওয়াদুদ এবং বিভাগীয় সমবায় অধিদপ্তরের যুগ্ম নিবন্ধক মো. মিজানুর রহমানসহ স্থানীয় সমবায়ী নেতৃবৃন্দ।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০