Pallibarta.com | তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্কতা রাশিয়ার - Pallibarta.com

বুধবার, ১৮ মে ২০২২

তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্কতা রাশিয়ার

তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্কতা রাশিয়ার-pallibarta পল্লিবার্তা

তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্কতা জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তবে ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ল্যাভরভ বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি খুবই মারাত্মক ও বাস্তব। তাই এটাকে অবমূল্যায়ন করা যায় না। এসময় আলোচনার ক্ষেত্রে কিয়েভের ভূমিকার সমালোচনা করেছেন তিনি। আলোচনার ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা দরকার বলেও মন্তব্য করেছেন রাশিয়ার এ শীর্ষ কূটনীতিক।

এদিকে জার্মানির ৪০ কূটনীতিককে বহিষ্কার করছে মস্কো। ইউক্রেন ইস্যুতে অবন্ধুত্বসুলভ আচরণ করায় জার্মানির বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মস্কোতে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে ডেকে নোট দেওয়া হয়েছে। পাশাপাশি ওই সব কূটনীতিকদের অগ্রহণযোগ্য ব্যক্তি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এর আগে প্রতিশোধ নিতেই ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। ফলে তারা এখন থেকে রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। দুই মাসের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটার পাশপাশি ইউক্রেন ছেড়েছে প্রায় ৫২ লাখ মানুষ।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১