Pallibarta.com | তালেবান সরকারকে এখনই স্বীকৃতি নয়ঃ পররাষ্ট্রমন্ত্রী - Pallibarta.com তালেবান সরকারকে এখনই স্বীকৃতি নয়ঃ পররাষ্ট্রমন্ত্রী - Pallibarta.com

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

তালেবান সরকারকে এখনই স্বীকৃতি নয়ঃ পররাষ্ট্রমন্ত্রী

তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশ এখনই স্বীকৃতি দিচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বুধবার (৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা জানান।
তালেবান সরকারকে এখনই স্বীকৃতি নয়: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রতিমন্ত্রী বলেন, আমরা এখনই আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবছি না। নারীর অধিকারসহ মৌলিক কিছু বিষয়ে তালেবানের নীতি পর্যবেক্ষণ করছে ঢাকা। তবে দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো বহুপাক্ষিক উদ্যোগ নেওয়া হলে তাতে ঢাকার সমর্থন থাকবে।

মঙ্গলবার মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ঘোষণা করা হয়। তিনি তালেবানের প্রতিষ্ঠাকালীন সদস্যদের একজন। প্রায় দুই দশক ধরে তালেবানের নীতিনির্ধারণী সর্বোচ্চ পর্ষদ শুরা কাউন্সিলের নেতৃত্বে ছিলেন আখুন্দ। কাবুলে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার চার সদস্যের নাম ঘোষণা করেন গোষ্ঠীটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বেরাদার নতুন সরকারে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। আর হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজউদ্দিন হাক্কানি পান স্বরাষ্ট্রমন্ত্রীর পদ। প্রতিরক্ষামন্ত্রী হলেন- তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে ইয়াকুব। তালেবানের আগের সরকারে মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন প্রধানমন্ত্রীত্ব পাওয়া মোল্লা হাসান আখুন্দ। তবে, জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় তার নাম রয়েছে।

এদিকে নানাকারণে এরইমধ্যে সমালোচনার মুখে পড়েছে দেশটির নেতৃত্ব। শুধু পুরুষদের মন্ত্রীত্ব দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় থাকা বেশ কয়েকজনকে মন্ত্রিত্ব পাওয়ায়ও উদ্বিগ্ন দেশটি। এরই মধ্যে আফগানিস্তানের নতুন শিক্ষামন্ত্রীর একটি বক্তব্য নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়েছে। নতুন মন্ত্রিসভায় কোনো নারী না থাকায় কাবুলে রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছে কয়েকশ নারী।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করার পর সম্ভাব্য তালেবান সরকারের প্রধান হিসেবে আবদুল গনি বারাদারের নামই বেশি আলোচনায় ছিল। কারণ, তিনি তালেবানের প্রয়াত প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ভগ্নিপতি ও ঘনিষ্ঠজন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনায় তালেবানের পক্ষে নেতৃত্ব দেন তিনি। কিন্তু তাকে না করে আখুন্দকে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ঘোষণা করা হয়।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০