তালেবানদের প্রতি যা বললেন এরদোয়ান

আফগানিস্তানে দখলদারিত্বের আন্দোলন বন্ধ করতে দেশটির তালেবান সশস্ত্র গোষ্ঠির প্রতি আহবান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

আফগানিস্তানে দখলদারিত্বের আন্দোলন বন্ধ করতে দেশটির তালেবান সশস্ত্র গোষ্ঠির প্রতি আহবান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। তুরস্কের সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সী জানায় সোমবার( ১৯ জুলাই) তুরস্কের রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এ আহবান জানান তিনি।

এ সময় এরদোয়ান বলেন,তালেবানদের বিশ্বকে দেখাতে হবে যে, যত তাড়াতাড়ি সম্ভব আফগানিস্তানের ভিত্তিতে দেশটিতে শান্তি প্রাধান্য পেয়েছে। এরদোয়ান আরো বলেন, আমরা দেখতে পাচ্ছি, এক মুসলমানের ‍ওপর আরেক মুসলমান যেমন আচরণ করা উচিত তালেবানরা তা মানছে না। নিজেদের ভাইদের জমি জোর করে দখল করা উচিত নয়।
এদিকে আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনারা চলে যাওয়ার পর কাবুল বিমানবন্দর পরিচালনা করতে তুরস্কের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তালেবান। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে তালেবানরা চায় যুক্তরাষ্ট্রের মতো তুরস্কও আফগানিস্তান ছেড়ে চলে যাক।
বার্তা সংস্থা রয়টার্সের তালেবানদের মুখপাত্র সুহেল শাহীনকে তুরস্কের প্রস্তাব নিয়ে প্রশ্ন করলে তিনি জানান, ২০ বছর ধরে তুরস্ক ন্যাটোর অংশ ছিল। ফলে চুক্তি অনুসারে তুরস্কের সেনাদের আফগানিস্তান ছাড়তে হবে।
সুহেল শাহীন আরও বলেন, তুরস্ক একটি ইসলামী দেশ। তুরস্কের সঙ্গে আফগানিস্তানের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। আমরা সরকার গঠন করলে ভবিষ্যতেও তখন তাদের সঙ্গে সম্পর্ক বজায় থাকবে

Print Friendly, PDF & Email

Translate »