Pallibarta.com | ঢালাইয়ের ২০ দিনের মাথায় ধসে গেলো কালভার্ট - Pallibarta.com

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

ঢালাইয়ের ২০ দিনের মাথায় ধসে গেলো কালভার্ট

ঢালাইয়ের ২০ দিনের মাথায় ধসে গেলো কালভার্ট

জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ দিনাজপুর ডিভিশনের অধীনে নির্মাণাধীন একটি কালভার্টের ঢালাই ধসে পড়েছে। বুধবার (১ সেপ্টেম্বর) দিনগত রাতে মালবাহী ১০ চাকার একটি লোড ট্রাক কালভার্টটির ওপর দিয়ে গেলে মাঝখান ধসে যায়।

দিনাজপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের হাউজিং এস্টেটের উপশহর ৭ নম্বর ব্লকে পাওয়ার হাউজের সামনে রাস্তায় এ ঘটনা ঘটে। ২০ দিন আগে কালভার্টটির ঢালাই দেওয়া হয় বলে জানিয়েছেন স্থানীয়রা।

জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ দিনাজপুর ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোর্শেদ মাহমুদ চৌধুরী জানান, কালভার্টটি নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হলে নওগাঁর মেসার্স বসুন্ধরা হাউজ বিল্ডার্স দেড় লাখ টাকা সর্বনিম্ন দরদাতা হিসেবে কাজটি পায়। কাজটি সাব-ঠিকাদার হিসেবে দিনাজপুর শহরের উপশহর এলাকার ঠিকাদার মো. রবিউল ইসলাম কিনে নেন। গত ১২ আগস্ট কালর্ভাটটির ঢালাই দেওয়া হয়।

তিনি বলেন, নিয়ম অনুযায়ী ঢালাইয়ের ২৮ দিন পর্যন্ত সাটারিং খোলা যাবে না। কিন্তু ঠিকাদার অফিসকে অবগত না করে আগেই সাটারিং খুলে ফেলেন। যানবাহন চলাচল বন্ধ রাখার জন্য কালভার্টটির দুই পাশে ব্যারিকেডও দেননি ঠিকাদার। জনবল সংকটের কারণে আমরাও বিষয়টি মনিটরিং করতে পারিনি। এ বিষয়ে ঠিকাদারের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয়দের ভাষ্যমতে, সাব-ঠিকাদার রবিউল ইসলাম প্রথম থেকে কাজটি ভালোভাবে করেননি। পুরোনো রড দিয়ে তিনি কাজটি করতে চেয়েছিলেন। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের প্রকৌশলী মোরশেদ আলমকে বিষয়টি জানালে তিনি এসে নতুন রড দিয়ে নির্মাণকাজ করতে ঠিকাদারকে বাধ্য করেন। ঠিকাদারের শ্রমিকরা সাটারিংয়ের কাঠ এসে খুলে নিয়ে গেছে। তিনি প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করেননি।

সাব-ঠিকাদার রবিউল ইসলামের কাছে মোবাইল ফোনে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, সাটারিংয়ের কাঠগুলো চুরি হয়ে গেছে। ভারী যানবাহন চলাচলের কারণে কালভার্টটি ভেঙে গেছে। ধসেপড়া কালভার্টটি পুনরায় নির্মাণ করে দেওয়া হবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০