Pallibarta.com | ডেসকো এলাকায় বিদ্যুৎ সংযোগ পাবেন ২ লাখ গ্রাহক, ঋণ দেবে এডিবি - Pallibarta.com

বুধবার, ১৮ মে ২০২২

ডেসকো এলাকায় বিদ্যুৎ সংযোগ পাবেন ২ লাখ গ্রাহক, ঋণ দেবে এডিবি

ডেসকো এলাকায় বিদ্যুৎ সংযোগ পাবেন ২ লাখ গ্রাহক, ঋণ দেবে এডিবি

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) আওতায় নতুন করে ২ লাখ গ্রাহক বিদ্যুৎ সংযোগ পাচ্ছে। এছাড়া বিদ্যমান গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দেওয়া হবে। এর মাধ্যমে শূন্য দশমিক ৩৩ শতাংশ সিস্টেম লস কমিয়ে আনবে ডেসকো।

ডেসকো এলাকায় বৈদ্যুতিক অবকাঠামো সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেওয়া হবে। প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ২ হাজার ২২৭ কোটি ৪৭ লাখ টাকা। মোট প্রকল্প ব্যয়ের মধ্যে ১ হাজার ২৩১ কোটি ৫৪ লাখ টাকা ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক। প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের পর ৪ বছর মেয়াদে বাস্তবায়ন করবে ডেসকো।

মঙ্গলবার (৫ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য প্রকল্পটি কার্যতালিকায় রাখা হয়েছে।

প্রকল্পটি প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) এ কে এম ফজলুল হক গণমাধ্যমকে বলেন, পরিকল্পনা কমিশনের নির্দেশনা মেনে তারা অনেক খাতেই ব্যয় কমিয়েছেন। তারপরই মূলত প্রকল্পটি একনেকে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। সব সিদ্ধান্ত নেবে একনেক সভা, আমরা প্রকল্পটি উপস্থাপন করবো।

গ্রাহকদের জন্য নির্ভরযোগ্য বিদ্যুৎ দিতে বিতরণ ব্যবস্থা শক্তিশালী করা হবে। এছাড়া বিদ্যুৎ উপকেন্দ্রগুলোর সক্ষমতা বৃদ্ধি করা হবে। ঢাকা, গাজীপুর এবং নারায়ণগঞ্জের ৪০০ কিলোমিটার এলাকা ডেসকোর অন্তর্ভুক্ত। এসব এলাকা অত্যন্ত জনবহুল ও শিল্প-কারখানা রয়েছে। প্রতিনিয়ত চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বিদ্যমান বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় অধিকাংশ বৈদ্যতিক সাবস্টেশন ও বিতরণ লাইন ওভারলোডেড অবস্থায় আছে। ফলে গ্রাহক পর্যায়ে লো-ভোল্টেজ সমস্যা দেখা দেয়। এছাড়া সিস্টেম লসের মাত্রাও বেশি। এসব সমস্যা নিরসনে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

প্রকল্পটিতে ১০০ কিলোমিটার ১১ কেভি ভূগর্ভস্থ কপার কেবল কিনতে ব্যয় ধরা হয়েছে ১০৮ কোটি ৯৬ লাখ ৪৭ হাজার টাকা। প্রকল্পটিতে ৮২০টি দুই ধরনের বিতরণ ট্রান্সফরমার ও ১০০টি রিং মেইন ইউনিট (আরএমইউ) কিনতে ৬৫ কোটি ৩২ লাখ ৮৮ হাজার টাকা চাওয়া হয়েছে। এখানে গড়ে একেকটির দাম পড়ছে ৭ লাখ ১০ হাজার টাকা। প্রকল্পের আওতায় ৭০টি ট্রান্সফরমার সুরক্ষা সরঞ্জাম ও ক্যাপাসিটর ব্যাংক কেনা হবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১