Pallibarta.com | ডায়াবেটিস রোগীরা যে কারণে বেশি কোষ্ঠকাঠিন্যে ভোগেন - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

ডায়াবেটিস রোগীরা যে কারণে বেশি কোষ্ঠকাঠিন্যে ভোগেন

ডায়াবেটিস রোগীরা যে কারণে বেশি কোষ্ঠকাঠিন্যে ভোগেন

ডায়াবেটিস রোগীরা বিভিন্ন সমস্যায় ভোগেন। তার মধ্যে কোষ্ঠকাঠিন্য অন্যতম। এখন আবার রমজান। এ সময় রোজা থাকার কারণে দীর্ঘক্ষণ না খেয়ে থাকতে হয়। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা আরও বাড়তে পারে।

শুধু তাই নয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা ছাড়াও পেটের বিভিন্ন সমস্যা যেমন- তলপেটে যন্ত্রণা, অ্যাসিডিটি, পেট ফোলা, পেট ফাঁপাসহ কখনো আবার রক্তপাতের সমস্যাতেও ভুগতে হতে পারে ডায়াবেটিস আক্রান্ত রোগীকে।

কেন এমন হয়?

দীর্ঘ দিন ধরে ডায়াবেটিস ভুগলে স্নায়ুতন্ত্রের উপর ব্যপক প্রভাব পড়ে। টাইপ ২ ডায়াবেটিস আছে এমন রোগীরা ডায়াবেটিক নিউরোপ্যাথি রোগে আক্রান্ত হন।

এ ক্ষেত্রে শরীরের বিভিন্ন কাজে সহায়তা করে যে স্নায়ুগুলি, তার কার্যকারিতা কমে যায়। হজমে সাহায্যে করে যে স্নায়ুগুলো, তাও ক্ষতিগ্রস্থ হয়।

ফলে রোগীরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। দীর্ঘদিন ধরে এই রোগে ভুগলে স্নায়ুগুলো শুকিয়ে যায়। সেক্ষেত্রে সমস্যা আরও বাড়ে।

তাছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের মরামর্শে ডায়াবেটিক রোগীরা একাধিক ওষুধ খান। অনেক ক্ষেত্রে রোগীকে ইনসুলিনও নিতে হতে পারে। ওষুধের প্রভাবেও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।

কী করলে মুক্তি পাবেন?

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে দিনে ৩-৪ লিটার পানি পান করতে হবে। যেহেতু এখন রোজার সময়, তাই ইফতারের পর থেকে সেহরি পর্যন্ত তরলজাতীয় খাবার বেশি খেতে হবে।

এর পাশাপাশি খাদ্যতালিকায় রাখুন ফাইবারযুক্ত শাকসবচি। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তারা নিয়ম করে দু’বেলা ঢ্যাঁড়শ খেলে এই সমস্যা থেকে রেহাই পাবেন।

দৈনিক পাতে শাক রাখতে ভুলবেন না। এছাড়া নিয়মিত ওটসও খেতে পারেন। যোগব্যায়াম করুন। যোগাসনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করা যায়।

সূত্র: ওয়েব এমডি/ মেডিকেল নিউজ টুডে

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১