Pallibarta.com | টিএসসিতে ছাত্রীদের নামাজের জায়গা নিয়ে সিদ্ধান্ত শিগগিরই - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

টিএসসিতে ছাত্রীদের নামাজের জায়গা নিয়ে সিদ্ধান্ত শিগগিরই

টিএসসিতে ছাত্রীদের নামাজের জায়গা নিয়ে সিদ্ধান্ত শিগগিরই

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ছাত্রীদের জন্য পৃথক নামাজের স্থান চেয়ে স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা। বুধবার (৬ এপ্রিল) টিএসসির ভারপ্রাপ্ত পরিচালক সৈয়দ আলী আকবর বলেন, উপাচার্যের মার্ক করা চিঠি পেয়েছি।

এ বিষয়ে কী করা যায় তা নিয়ে আমি আর উপদেষ্টা বসেছিলাম। এখন উপাচার্য স্যারের কাছে গিয়ে আলাপ করে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে টিএসসিতে জায়গা সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, মেয়েদের জন্য নামাজের জায়গা নিরাপদ হতে হবে। সেই সঙ্গে ওযুর করারও ব্যবস্থা রাখতে হবে। আমাদের সবকিছু বিবেচনায় নিতে হবে। নতুন টিএসসিতে ছেলে-মেয়েদের পৃথক নামাজের ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

মঙ্গলবার (৫ এপ্রিল) শিক্ষার্থীদের পক্ষ থেকে উপাচার্যকে দেওয়া স্মারকলিপিতে বলা হয়, টিএসসির মতো জনপরিসরে ছেলেদের জন্য নামাজ পড়ার ব্যবস্থা থাকলেও মেয়েদের জন্য কোনো ব্যবস্থা নেই। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কাজে কিংবা নানাবিধ কারণে ছাত্রীরাও টিএসসিতে অবস্থান করে থাকেন। এছাড়াও রমজান মাস মুসলমানদের জন্য একটি পবিত্র ও ইবাদত পালনের মাস। এ মাসে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসমূহ এবং বিভিন্ন জেলা ছাত্রকল্যাণ সমিতি টিএসসি কেন্দ্রিক ইফতার কর্মসূচি দিয়ে থাকে। কিন্তু ইফতারের পরে নামাজের ব্যবস্থা না থাকায় অনেক ছাত্রী এসব কর্মসূচিতে অংশ নেওয়া থেকে বঞ্চিত হন।

অনাবাসিক শিক্ষার্থীদের সংকটে পড়তে হয় উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়, কেন্দ্রীয় মসজিদে নারীদের নামাজ আদায়ের জায়গা থাকলেও তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলোর কমনরুমগুলোও বিকেল ৫টায় বন্ধ হয়ে যায়। এসময়ের পর ক্যাম্পাসে অবস্থানরত ছাত্রীদের নামাজ আদায় করার কোনো জায়গা থাকে না।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১