Pallibarta.com | জোয়ারে তলায় ভাটায় জাগে শতবর্ষী বাজার - Pallibarta.com

রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

জোয়ারে তলায় ভাটায় জাগে শতবর্ষী বাজার

জোয়ারে তলায় ভাটায় জাগে শতবর্ষী বাজার ।

জোয়ারে তলায় ভাটায় জাগে শতবর্ষী বাজার ।
নবগঙ্গা নদীর জোয়ারের পানিতে মুহূর্তেই তলিয়ে যায় বাজারটি। আবার ভাটায় জেগেও ওঠে। প্রতিবছর বর্ষা মৌসুমে নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী বাজারে এলে এমন চিত্রের দেখা মেলে। আর তাতে শতবর্ষী এ বাজারের ব্যবসায়ী, ক্রেতাসহ স্থানীয় মানুষদের ভোগান্তির অন্ত থাকে না। জোয়ার-ভাটার এ চক্রে শুধু বাজারই নয়, তলায়-ভাসে পাশের সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় চত্বরও। এ সমস্যা সমাধানে নদীতীরে যত দ্রুত সম্ভব বেড়িবাঁধ নির্মাণের জোর দাবি জানিয়েছেন ব্যবসায়ী ও স্থানীয় এলাকাবাসী।

সরেজমিনে দেখা যায়, চিত্রা ও নবগঙ্গা নদীর সংযোগস্থল ত্রিমোহনী এলাকায় বুক টান করে দাঁড়িয়ে আছে একশো বছর বয়সী পেড়লী বাজার। যুগ যুগ ধরে এ বাজারে বহু ব্যবসায়ীর পা পড়েছে। অন্যান্য বছরের মতো এবারও বর্ষা মৌসুমে নদীর পানি বেড়ে যাওয়ায় জোয়ারের সময় বাজার ও আশপাশের এলাকায় হাঁটুপানি জমে। তাতে ক্রেতারা প্রয়োজনীয় পণ্য কিনতে বাজারে আসতে ভোগান্তিতে পড়েন। জোয়ারের এ পানি বাজার ডিঙিয়ে ঢুকে পড়ে পাশের স্কুল ও খেলার মাঠেও।

পেড়লী বাজারের ব্যবসায়ী আব্বাস হোসেন জাগো নিউজকে বলেন, দিনভর বাজার ও আশপাশের এলাকায় পানি জমে থাকে। সন্ধ্যায় ভাটার টানে পানি নেমে যায়। তখনো গোড়ালি পর্যন্ত পানি থাকে। পানি মাড়িয়েই ক্রেতা-বিক্রেতাদের সব সময় আসা-যাওয়া করতে হয়। এটা খুবই দুর্ভোগের।

বাজারের আরেক ব্যবসায়ী গোলাম মোর্শেদ বলেন, একসময় এ নবগঙ্গা নদী দিয়ে বড় বড় স্টিমার, লঞ্চ, কার্গো চলাচল করতো। ইস্ট ইন্ডিয়া কোম্পানি এ বাজার হয়ে বড়দিয়া নৌবন্দরে ব্যবসা করেছে। তখন নদীতে নাব্যতা থাকায় জোয়ারের পানি বাজারে প্রবেশ করতে পারেনি। এখন নদীর তলদেশ পলি জমে অনেকাংশে ভরাট হওয়ার কারণে জোয়ারের পানি সহজেই বাজারে ঢুকে পড়ে। বাজারের ব্যবসায়ীসহ সাধারণ মানুষের ভোগান্তি লাঘবে নদীতীরে বেড়িবাঁধ নির্মাণ খুবই জরুরি।

এ বিষয়ে স্থানীয় ফাজিল আহম্মেদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনি মোহন রায় জাগো নিউজকে বলেন, ১২ সেপ্টেম্বর থেকে স্কুল খুলবে। তবে স্কুলের ভেতরে এবং নিচ তলার প্রতিটি কক্ষে পানি জমে আছে। এ অবস্থঅয় স্কুলের কার্যক্রম চালানো খুব কঠিন। জোয়ারের আগেই স্কুল ছুটি দিয়ে দিতে হবে। খেলার মাঠ তলিয়ে যাওয়ায় ছেলেরা খেলাধুলা করতে পাারছে না। তাতে শিশু-কিশোরদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। এ সমম্যা সমাধানে নদীতীরে বেড়িবাঁধ নির্মাণের কোনো বিকল্প নেই।

কালিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কৃঞ্চপদ ঘোষ বলেন, পেড়লী বাজারকে ভাঙনের কবল থেকে রক্ষার জন্য এরইমধ্যে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলীকে অনুরোধ করা হয়েছে। তিনি ঘটনাস্থল পরিদর্শন করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে পাউবোর নড়াইল কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন বলেন, বাজার-সংলগ্ন এলাকায় বাঁধ নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমতি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র : https://www.jagonews24.com/country/news/698152

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০