Pallibarta.com | চৌমুহনীতে আরো একজনের মরদেহ উদ্ধার, ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ - Pallibarta.com

বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১

চৌমুহনীতে আরো একজনের মরদেহ উদ্ধার, ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ

বাংলাদেশে নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনীতে গতকাল শুক্রবার হামলার পর আজ শনিবার মন্দির-সংলগ্ন পুকুর থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

বুধবার কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর ওই ঘটনার জের ধরে কুমিল্লা, চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থানে মন্দির ও পূজামণ্ডপে হামলার ঘটনা ও সহিংসতায় এ নিয়ে ছয়জন নিহত হলো।

শুক্রবার নোয়াখালী জেলার বেগমগঞ্জের একটি পূজামণ্ডপে হামলা ও অগ্নিসংযোগ এবং অন্য একটি মন্দিরের ভেতরে মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটেছে বলে পুলিশ জানিয়েছে।

স্থানীয় হিন্দু সম্প্রদায়ের নেতারা দাবী করছেন, পুকুর থেকে যার মরদেহ পাওয়া গেছে, তিনি গতকালের ওই হামলায় নিহত হয়েছেন। হামলায় আরো তিনজন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

তবে পুলিশ বলছে, ময়না তদন্তের আগে এই বিষয়ে নিশ্চিত হওয়া যাবে না।

এদিকে গতকাল চট্টগ্রামে মন্দিরে হামলার পর আজ আধাবেলা হরতাল পালন করেছে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদ। পাশাপাশি ঢাকায় আজ বিক্ষোভ করেছে বাংলাদেশ পূজা উৎযাপন কমিটি।

নোয়াখালীতে মন্দির সংলগ্ন পুকুর থেকে মৃতদেহ উদ্ধার
নোয়াখালির বেগমগঞ্জের চৌমুহনীর গতকালের সংঘর্ষে একজন নিহত হয়েছিলেন বলে পুলিশ আগেই নিশ্চিত করেছিল।

কিন্তু আজ সকালে চৌমুহনীর ইসকন মন্দির সংলগ্ন পুকুরে আরেকটি মরদেহ ভেসে উঠলে মন্দিরের লোকজন তাকে চিনতে পারেন।

ইসকন চট্টগ্রামের বিভাগীয় সম্পাদক চিন্ময় কৃষ্ণদাস ব্রহ্মচারী বলছেন যারা মরদেহ পাওয়া গেছে তার নাম প্রান্ত চন্দ্র দাস। তিনি গতকাল সংঘর্ষের পর থেকে নিখোঁজ ছিলেন।

“ছেলেটিকে আমরা খুঁজে পাচ্ছিলাম না, রাতে অনেক খুঁজেছি, জলাশয়ে খুঁজেছি। যেহেতু ছেলেটাকে আগেই মেরে ফেলা হয়েছে কোপ দিয়ে, প্রচণ্ড আঘাত করা হয়েছে। সকালের দিকে তার লাশটা ভেসে উঠে। পুলিশ এবং ফায়ার সার্ভিস এসে উদ্ধার করে”। বলছেন মি. দাস।

তবে পুলিশ বলছে, মৃতদেহ উদ্ধার করা হলেও, তিনি হামলায় মারা গেছেন কিনা, তা ময়না তদন্তের পর নিশ্চিতভাবে বলা যাবে।

এই মৃতদেহ পাওয়ার পর থেকেই সেখানকার হিন্দু সম্প্রদায়ের লোকজন রাস্তায় নেমে বিক্ষোভ করেন।

যদিও গতকাল সংঘর্ষের পর উপজেলা প্রশাসন আজ সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছিল। কিন্তু এই ১৪৪ ধারা জারি থাকা অবস্থায় তারা বিক্ষোভ প্রদর্শন করে শহরে।

চৌমুহনী থানার শীর্ষ একজন কর্মকর্তা জানান, যেহেতু হিন্দু সম্প্রদায়ের উপর হামলা এবং আজকেও একজনের মরদেহ পাওয়া গেছে তাই তাদের আবেগের বিষয়টা বিবেচনা করে তাদের বাধা দেয়া হয়নি।

এক পর্যায়ে সেখানে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হলে প্রশাসন ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সরকারের রাজনৈতিক নেতারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

নোয়াখালির পুলিশ সুপার শহীদুল ইসলাম বলেন, যার মরদেহ পাওয়া গেছে তিনি গতকালের সংঘর্ষে মারা গিয়েছেন কিনা সেটা ময়নাতদন্তের পর জানা যাবে।

বেগমগঞ্জের হিন্দু সম্প্রদায়ের নেতারা বলছেন, গতকাল সারা দেশের পরিস্থিতি দেখে আশঙ্কা থেকেই তারা স্থানীয় প্রশাসনকে নিরাপত্তা জোরদার করার জন্য অনুরোধ করেছিলেন। তাদের অভিযোগ, প্রায় ৬ ঘণ্টা ধরে ১৫টা মন্দিরে হামলা চালালেও পুলিশকে নিষ্ক্রিয় ভূমিকায় দেখা গেছে।

তবে এই অভিযোগের বিষয়ে জানতে চাইলে নোয়াখালির পুলিশ সুপার কোন মন্তব্য করেননি।

এদিকে ইসকন মন্দিরের নেতারা আজ তিনটা মামলা করার প্রস্তুতি নিচ্ছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত চৌমুহনীতের থমথমে অবস্থা বিরাজ করছে বলে জানিয়েছেন স্থানীয় সাংবাদিকরা।

ঢাকায় আজ বিকেলে বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ হয়।

পরিষদের একজন নেতা অসিম কুমার রায় বলেন হামলা-ভাঙচুরের প্রতিবাদ এবং প্রকৃত অপরাধীকে বিচারের আওতায় আনার জন্য তারা এই সমাবেশ করেছেন।

“আমরা শান্তিপ্রিয় লোক। তবে এই ঘটনার প্রকৃত অপরাধী যে সে যে ধর্মেরই হোক তার বিচার হওয়া উচিত। ইতিমধ্যে উৎঘাটন হয়েছে যে এটা একটা পরিকল্পিত ঘটনা। কিন্তু এটার সঠিক বিচার হবে কিনা আমাদের মধ্যে সন্দেহ আছে।” বলছেন মি.রায়।

গতকাল শুক্রবার চট্টগ্রামে কয়েকটি মণ্ডপ ও মন্দিরে হামলার চেষ্টা হয়েছে বলে অভিযোগ করেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা।

এর প্রতিবাদে আজ চট্টগ্রাম শহরে আধাবেলা হরতাল পালন করেন তারা।

গত বুধবার কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর ওই ঘটনার জের ধরে কুমিল্লা, চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থানে মন্দির ও পূজামণ্ডপে হামলার ঘটনা ঘটে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১