Pallibarta.com | চীন-মার্কিন উত্তেজনায় ঘি ঢালল উত্তর কোরিয়া - Pallibarta.com

বুধবার, ১ ডিসেম্বর ২০২১

চীন-মার্কিন উত্তেজনায় ঘি ঢালল উত্তর কোরিয়া

চীন-মার্কিন উত্তেজনায় ঘি ঢালল উত্তর কোরিয়া

চীন-মার্কিন উত্তেজনায় ঘি ঢালল উত্তর কোরিয়া ।
তাইওয়ান ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনায় ঘি ঢালল উত্তর কোরিয়া। তাইওয়ানকে সমর্থনের মধ্য দিয়ে চীনের সঙ্গে সামরিক উত্তেজনা বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে দোষারোপ করেছে উত্তর কোরিয়া।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তাইওয়ানে মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতি উত্তর কোরিয়ার জন্য সম্ভাব্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। অঞ্চলটিতে যুদ্ধজাহাজ পাঠানোর সিদ্ধান্তেরও কড়া সমালোচনা করেছে দেশটি।

এর আগে চীন তাইওয়ানে হামলা চালালে দেশটিকে রক্ষায় যুক্তরাষ্ট্র অঙ্গীকারাবদ্ধ বলে জানান জো বাইডেন। বাইডেনের এমন সিদ্ধান্তের পরই উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সমালোচনা করল।

এদিকে উত্তর কোরিয়ার সাম্প্রতিক দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা উদ্বেগজনক উল্লেখ করে এতে উত্তেজনা কমার বদলে হিতে বিপরীত ফল আসবে বলে জানিয়েছেন মার্কিন দূত। রোববার উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন রাষ্ট্রদূত সাং কিম বলেন, দেশটির সঙ্গে টেকসই ও গঠনমূলক কূটনীতির পথ তৈরি করতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য হচ্ছে, কোরীয় উপদ্বীপে সম্পূর্ণভাবে পরমাণু নিরস্ত্রীকরণ করা।

তিনি বলেন, যে কারণে পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা আমাদের জন্য উদ্বেগের। এতে উপদ্বীপটিতে স্থায়ী শান্তি ও অগ্রগতির ক্ষেত্রে হিতে বিপরীত ফল নিয়ে আসবে।

বৃহস্পতিবার উত্তর কোরিয়া জানিয়েছে, ডুবোজাহাজ-উৎক্ষেপিত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্র অতিরিক্ত প্রতিক্রিয়া জানাচ্ছে। আত্মরক্ষার স্বার্থেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা বলে জানিয়েছে পিয়ংইয়ং।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১