Pallibarta.com | চীন অপ্রাপ্তবয়স্কদের টিকা দেওয়া শুরু করছে - Pallibarta.com

শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

চীন অপ্রাপ্তবয়স্কদের টিকা দেওয়া শুরু করছে

অপ্রাপ্তবয়স্ক নাগরিকদের করোনার টিকা দেওয়া শুরু করতে যাচ্ছে চীন। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে চীনের রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সিনহুয়া নিউজ জানিয়েছে, চলতি মাস থেকেই এই কার্যক্রম শুরু হচ্ছে।

মঙ্গলবার সিনহুয়া নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের হুবেই প্রদেশের দক্ষিণ পশ্চিাঞ্চলীয় বিভাগ গুয়াংজি ও জিংমেন শহরে চলতি মাস থেকেই ১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনা টিকা দেওয়া শুরু হবে।

আগামী অক্টোবরের মধ্যে চীনের ১২ থেকে ১৭ বছর বয়সী সবাইকে টিকার আওতায় আনার লক্ষ্য নেওয়া হয়েছে বলেও সিনহুয়া নিউজকে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

তবে করোনার উৎপত্তিস্থল হলেও দেশের অভ্যন্তরে মাহামারিকে বেশ ভালোভাবেই মোকাবেলা করতে সক্ষম হয়েছে চীনের কেন্দ্রীয় সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছর জানুয়ারি থেকে এ পর্যন্ত চীনের গণটিকাদান কর্মসূচিতে ১৪০ কোটি টিকার ডোজ ব্যবহার করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে কত শতাংশ মানুষকে এখন পর্যন্ত টিকার আওতায় আনা সম্ভব হয়েছে তা অবশ্য এখনও সরকারিভাবে ঘোষণা করা হয়নি, তবে গত মাসে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল এক প্রতিবেদনে জানিয়েছে, এখন পর্যন্ত চীনের মোট জনসংখ্যার অন্তত ৪০ শতাংশ করোনা টিকার একটি ডোজ নিয়েছেন।

চীনের সরকারি স্বাস্থ্য সেবা কর্তৃপক্ষ ন্যাশনাল হেলথ কমিশনের উপপরিচালক জেং ইক্সিন সিনহুয়া নিউজকে জানিয়েছেন, চলতি বছর দেশের ৭০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার লক্ষ্য নিয়েছে দেশটির সরকার।

সূত্র : রয়টার্স

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১