Pallibarta.com | চীনে বাণিজ্য মেলায় বাংলাদেশি পণ্য - Pallibarta.com

রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

চীনে বাণিজ্য মেলায় বাংলাদেশি পণ্য

চীনে বাণিজ্য মেলায় বাংলাদেশি পণ্য চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলা ২ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত বেইজিংয়ে অবস্থিত চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টার এবং শৌগাং ইন্ডাস্ট্রি সার্ভিস পার্কে গণপ্রজাতন্ত্রী চীনের বাণিজ্য মন্ত্রণালয় এবং বেইজিং পৌর জনগণের সরকারের যৌথ উদ্যোগে, অনুষ্ঠিত হয়।

চীনে বাণিজ্য মেলায় বাংলাদেশি পণ্য। ডিজিটাল ভবিষ্যতের সূচনা করে সেবার উন্নয়ন ত্বরান্বিত করা এ প্রতিপাদ্যকে সামনে রেখে চীনের বেইজিংয়ে অনলাইন এবং অফলাইনে অনুষ্ঠিত হয়েছে চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলা- ২০২১। এতে বাংলাদেশের দুটি প্যাভিলিয়ন অংশগ্রহণ করেছে।

এ বছর চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলা ২ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত বেইজিংয়ে অবস্থিত চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টার এবং শৌগাং ইন্ডাস্ট্রি সার্ভিস পার্কে গণপ্রজাতন্ত্রী চীনের বাণিজ্য মন্ত্রণালয় এবং বেইজিং পৌর জনগণের সরকারের যৌথ উদ্যোগে, প্রায় এক লাখ ৩০ হাজার বর্গমিটার জায়গাজুড়ে অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে চীনের প্রেসিডেন্ট শি চিনপিং ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেন। প্রেসিডেন্ট শি চিনপিং তার ভাষণে বলেন, আন্তর্জাতিক বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো পরিষেবা বাণিজ্য, যা দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একটি নতুন উন্নয়নের দৃষ্টান্ত গড়ে তোলার ক্ষেত্রে এটির বড় ভূমিকা রয়েছে। আমরা অন্যান্য সব পক্ষের সঙ্গে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সেবা বাণিজ্য বৃদ্ধির সুযোগ ভাগ করে নেওয়ার, বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধার এবং প্রবৃদ্ধিকে উন্নীত করার জন্য কাজ করবো।

বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও ডেপুটি চিফ মিশন ডক্টর মুহম্মদ নজরুল ইসলাম এবং কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ মনসুর উদ্দিন উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। তারা দুটি বাংলাদেশি প্যাভিলিয়নসহ প্রদর্শনী হল পরিদর্শন করেন।

দূতাবাসের কর্মকর্তারা এ মেলায় অংশগ্রহণ নিয়ে বলেন, চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলা সেবাখাতে একটি গুরুত্বপূর্ণ এবং বৃহত্তম এক্সপো। বিশ্বব্যাপী মহামারি পরিস্থিতির কারণে, আমাদের কোম্পানিগুলো চীনে আসতে পারেনি। দূতাবাসের অংশগ্রহণে আমরা আমাদের বাণিজ্য, সংস্কৃতি, পর্যটন এবং সর্বপরি বাংলাদেশকে ব্র্যান্ডিং করার জন্য আরও সুযোগ সন্ধানের চেষ্টা করছি।

তারা প্রত্যাশা করেন, এ মেলাতে অংশগ্রহণের ফলে চীনে বাংলাদেশি পণ্যের বাজার সৃষ্টি হবে। চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য আরও বাড়বে। পণ্য আমদানি ও রপ্তানিতে ভারসাম্য রক্ষা হবে। বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস চীনের সঙ্গে বাণিজ্য বৃদ্ধিতে কাজ করছে।

বাংলাদেশ প্যাভিলিয়নগুলোতে প্রদর্শিত হয়েছে পাট জাত হস্ত শিল্পের আকর্ষণীয় পণ্য সামগ্রী, চামড়ার তৈরি ব্যাগ, কাপড় এবং মেয়েদের অলঙ্কার সামগ্রীসহ অন্যান্য পণ্য সামগ্রী। মেলাতে বাংলাদেশি পণ্যের প্রতি চীনা নাগরিকসহ অন্যান্য দেশের নাগরিকদের আগ্রহ দেখা যায়। তাছাড়া বাংলাদেশি স্টলগুলোতে ছিল ক্রেতাদের উপচে পড়া ভিড়।

বাংলাদেশ, জার্মান, জাপান, সুইজারল্যান্ড, ব্রাজিল, ফিলিপাইন, আর্জেন্টিনা, শ্রীলঙ্কা, পাকিস্তান, আফ্রিকান দেশসহ অন্যান্য দেশ মেলাতে অংশগ্রহণ করে। তাছাড়া হুয়াওয়ে, ক্যানন, ইপসন, জেডিসহ অন্যান্য বড় কোম্পানিগুলো এ মেলাতে অংশগ্রহণ করেছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০