Pallibarta.com | চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এইচডিইউ ইউনিট স্থাপন - Pallibarta.com

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এইচডিইউ ইউনিট স্থাপন

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এইচডিইউ ইউনিট স্থাপন

করোনা চিকিৎসার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল চট্টগ্রামের কোভিড ডেডিকেটেড জেনারেল হাসপাতাল। নতুন করে এই হাসপাতালে ছয় শয্যার হাই ডিপেনডেন্সি ইউনিট স্থাপন করা হয়েছে। এতে একদিকে যেমন হাসপাতালটির সক্ষমতা বেড়েছে, তেমনি করোনা রোগীদের উন্নতমানের সেবা দেওয়া সম্ভব হবে বলে মনে করেন চিকিৎসকরা।

কোভিড ডেডিকেটেড নগরীর জেনারেল হাসপাতালে গত বছরের এপ্রিলে ১০০ শয্যার করোনা আইসোলেশন ওয়ার্ড চালু করা হয়। পরবর্তীতে রোগীর চাপ বেড়ে যাওয়ায় ১৫০ শয্যা করা হয়।

এ ছাড়া গত বছর জুলাই থেকে ১০ শয্যার আইসিইউ ইউনিট চালু করা হলেও তা বাড়িয়ে বর্তমানে ১৮টি করা হয়। করোনা মহামারিতে আইসিইউয়ের ওপর চাপ বেড়ে যাওয়ায় নতুন করে ছয় শয্যার এইচডিইউ ইউনিট স্থাপন করা হয়েছে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার এ এস এম তারেক বলেন, কোভিডে যেহেতু আইসিইউর চাহিদা বেশি, সংখ্যাটা এখনো অনেক ছোট মনে হচ্ছে কিন্তু ২৪টা বেড আইসিইউ গড়ে তোলা এবং ২৪ বেড আইসিইউ ব্যবস্থাপনা বড় ব্যাপার। আমি মনে করি, এটা আমাদের সক্ষমতা অনেক বাড়িয়েছে। রোগীদের সেবার পরিধিও অনেক বেড়েছে।

আধুনিক সব লজিস্টিক সাপোর্টের মাধ্যমে এই এইচডিইউ ইউনিট স্থাপন করা হয়েছে বলে জানান চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউ এবং এনেসথেসিয়া বিভাগের কনসালটেন্ট মৌমিতা দাশ।

তিনি জানান, আমাদের এখানে আধুনিক লজিস্টিক স্থাপনা করেছি। আমরা সরকারি হাসপাতালে প্রথম সিসিটিভি মনিটর, সেন্ট্রাল মনিটর ও ডেক্সটপ বিল্টইন কম্পিউটার স্থাপন করেছি।

তবে করোনার সংক্রমণ, মৃত্যুহার কমলেও এইচডিইউ কিংবা আইসিইউয়ের চাহিদা কমেনি। নতুনভাবে স্থাপিত এইচডিইউ থেকে করোনা রোগীদের উন্নত মানের সেবা দেওয়া সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউ এবং এইচডিইউ ইউনিটের ইনচার্জ সাইফুল আলম সাজ্জাদ বলেন, এটা চট্টগ্রামের মানুষের জন্য ডিমান্ডিং এবং এর যে চাহিদা তা খুব অল্প সময়ে শেষ হয়ে যাবে আমার এমনটা মনে করি না।

চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১ হাজার ২২৭ জন। আর আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৩৪১ জন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০