Pallibarta.com | গ্রামীণ ঐতিহ্য ফিরিয়ে আনতে মহিষের লড়াই - Pallibarta.com

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

গ্রামীণ ঐতিহ্য ফিরিয়ে আনতে মহিষের লড়াই

গ্রামীণ ঐতিহ্য ফিরিয়ে আনতে মহিষের লড়াই

গ্রামীণ ঐতিহ্য ফিরিয়ে আনতে মহিষের লড়াই।
একে একে যেন হারিয়ে যাচ্ছে সব গ্রামীণ বিভিন্ন ঐতিহ্য। সাভারের আশুলিয়ায় এই গ্রামীণ ঐতিহ্য ফিরিয়ে আনতে আয়োজন করা হয় মহিষের লড়াইয়ের। দীর্ঘদিন পর এমন একটি আয়োজন দেখতে উৎসুক জনতার ছিল উপচে পড়া ভিড়।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে বেলমা এলাকার ডেইরি ফার্মের মাঠে এই আয়োজন করা হয়। আশুলিয়া ইউনিয়নের ৩ নম্বর ওর্য়াডের ইউপি সদস্য (মেম্বার) খালেকের উদ্যোগে করা হয় মহিষ লড়াইয়ের এই আয়োজন।

আয়োজক খালেক বলেন, ‘আমি নিজ উদ্যোগে মহিষের এই খেলার ব্যবস্থা করেছি যেন গ্রামের লোকজন ও বর্তমান প্রজন্ম এই ঐতিহ্যবাহী লড়াইয়ের সঙ্গে পরিচিত হতে পারে। একই সঙ্গে যেন তারা আনন্দ পায়।’

তিনি আরও বলেন, ‘অনেক লোক হয়েছে এই আয়োজনে। আমি মনে করি আয়োজন সার্থক হয়েছে। আমাদের গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখার জন্য এই ব্যবস্থা করেছি।

আয়োজনের প্রধান অতিথি ছিলেন আশুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান শাহাবুদ্দিন মাদবর। তিনি বলেন, ‘আমাদের গ্রামের ঐতিহ্যবাহী খেলা ছিল মহিষের লড়াই। আজ অনেক বছর পর আবার সেই খেলা দেখতে পেলাম। অনেক ভালো লেগেছে। সবাই অনেক আনন্দ পেয়েছে। প্রতি বছর এই খেলা আয়োজন হলে সবাই আন্দন পাবেন। আর এজন্য আমি নিজেই কাজ করে যাবো।’

অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

আয়োজনে আরও উপস্থিত ছিলেন-ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের সদস্য হোসেন আলী, ইউনিয়ন যুবলীগের সভাপতি আনোয়ার হোসেন মণ্ডল, সাংগঠনিক সম্পাদক শরিফ মাদবর, যুগ্ন সাধার সম্পাদক মো. রকিবুল হাসানসহ আরও অনেকে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০