Pallibarta.com | ক্যানসারের ঝুঁকি বাড়ে যেসব খাবারে - Pallibarta.com

বুধবার, ২৭ অক্টোবর ২০২১

ক্যানসারের ঝুঁকি বাড়ে যেসব খাবারে

ক্যানসারের ঝুঁকি বাড়ে যেসব খাবারে

ক্যানসারের ঝুঁকি বাড়ে যেসব খাবারে ।
খিদে পেলেই মানুষ খাবার খায়। তাই বলে কি হাতের কাছে যা পাওয়া যাবে তাই খাওয়া উচিত হবে? অনেকেই শাক সবজি খেতে পছন্দ করেন না। আবার ডিপ ফ্রায়েড খাবার দেখলে লোভ সামলাতে পারেন না অনেকে!

তবে শরীর সুস্থ রাখতে হলে সুষম খাবার খাওয়া জরুরি। কিন্তু ভাজাভুজি, প্রসেসড খাবারের প্রতিই সবার ঝোঁক বেশি। ফলে বাড়ছে ক্যানসারের আশঙ্কাও।

বেশ কয়েকটি খাবারের অভ্যাসই জীবনে ঘটাতে পারে ছন্দোপতন। ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণ রোগ। তাই সময় থাকতে খাবারের তালিকা থেকে এই সব বাদ দিন!

কোন কোন খাবার খাবেন না?

প্রসেসড মিট :

ঠিক ভাবে রান্না করা হলে মাংস, মাছ এবং ডিম শরীরের জন্য ভীষণ উপকারী। কিন্তু বিশেষ করে মাংস যখন প্রসেস করে রাখা হয়, তা একেবারেই খাওয়া উচিত নয়। কারণ প্রসেস করা মাংসে কার্সিনোজেনিক পদার্থ থাকতে পারে। ফলে এই মাংস খেলে পেটে ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে।

ভাজাভুজি :

অতিরিক্ত ভাজাভুজি খেলেও শরীরে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। বিশেষ করে আলু বা মাংসকে যখন বেশি তাপমাত্রায় ডুবো তেলে ভাজা হয়, তখন অ্যাক্রিলামাইড নামে একটি যৌগ তৈরি হয়। এই যৌগটিতে কার্সিনোজেনিক উপাদান রয়েছে। এমনকি এটি দেহের ডিএনএর-ও ক্ষতি করতে পারে।

পরিশোধিত খাবার :

প্রায়শই সাদা তেলে ভেজে ময়দার লুচি খাচ্ছেন? ময়দা ও সাদা তেল দুটিই পরিশোধিত হওয়ায়, তা ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে। বিশেষ করে এই ধরনের খাবার খেলে স্তন ক্যানসার ও ডিম্বাশয়ে ক্যানসার হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই যতটা সম্ভব এই ধরনের খাবার খাওয়া কমান।

প্যাকেটজাত খাবার :

অফিসে বের হতে দেরি হয়ে যাবে বলে তাড়াহুড়োয় ইনস্ট্যান্ট নুডলস বানিয়ে নিলেন? সময় বাঁচানোর জন্য এই রকম চটজলদি খাবারে ছেয়ে গিয়েছে বাজার। চটজলদি ইডলি, উপমা, পাস্তা সবই এ ভাবে বানানো সম্ভব। এই ধরনের প্যাকেটজাত খাবারে বিসফেনল নামে এক ধরনের রাসায়নিক থাকে। ফলে নিয়মিত এই খাবার খেলে ক্যানসার হতে পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১