Pallibarta.com | কোরবানির ঈদের আগে মসলার বাজারে স্বস্তি - Pallibarta.com

বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

কোরবানির ঈদের আগে মসলার বাজারে স্বস্তি

প্রতি বছর কোরবানির ঈদকে কেন্দ্র করে অস্থির হয় মসলার বাজার। তবে এবার অনেকটা স্বস্তি বিরাজ করছে। আগামী ২১ জুলাই দেশব্যাপী ঈদ উল আজহা উদযাপন করা হবে।

ভোজন রসিক বাঙালিদের ঈদ এলেই খাবারের সঙ্গে নানান রকমের পদ যুক্ত হয়। যা তৈরি করতে হরেক রকমের মসলার ব্যবহার হয় থাকে। বিশেষ করে, কোরবানির ঈদে প্রত্যেক বাসার গৃহিণীদের কাছে বিভিন্ন ধরনের মসলার চাহিদাটাই থাকে সবচেয়ে বেশি। ক্রেতাদের চাহিদাকে পুঁজি করে ধর্মীয় এই উৎসবকে কেন্দ্র করে নানা পদের মসলার দাম বাড়িয়ে দেন পাইকার ও খুচরা ব্যবসায়ীরা। এরই ধারাবাহিকতায় এবারের কোরবানির ঈদকে সামনে রেখে রাজধানীর বিভিন্ন বাজারে ইতোমধ্যেই মসলার চাহিদা বাড়তে শুরু করেছে। তবে অন্যান্যবারের মতো এবার স্বস্তি থাকবে মসলার বাজারে।

ব্যবসায়ীরা বলছেন, ঈদের সময় ঘনিয়ে এলেও কোনো সমস্যা নেই। কারণ চাহিদার তুলনায় মসলার পর্যাপ্ত মজুদ রয়েছে। হিসাব করলে গত কয়েক বছরের তুলনায় এবার বাজারের মসলার দাম কমেছে উল্লেখযোগ্য হারে। সোমাবার (১২ জুলাই) রাজধানীর মিরপুর-১ নম্বরের মসলার বাজারের কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা এসব তথ্য জানা যায়।

প্রাণিসম্পদ অধিদফতরের তথ্যানুযায়ী, এ বছর ১ কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫টি কোরবানিযোগ্য পশু রয়েছে। এর মধ্যে ৪৫ লাখ ৪৭ হাজার গরু-মহিষ, ৭৩ লাখ ৬৫ হাজার ছাগল-ভেড়া এবং অন্য ৪ হাজার ৭৬৫টি পশু রয়েছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১