আন্তর্জাতিকশীর্ষ-২

কোভিড-১৯ টিকা মানব দেহে কতদিন কাজ করবে?

ইতোমধ্যে সারাবিশ্বের কয়েক কোটি মানুষ কোভিড-১৯ টিকা নিয়েছেন।

ইতোমধ্যে সারাবিশ্বের কয়েক কোটি মানুষ কোভিড-১৯ টিকা নিয়েছেন। ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে প্রতিদিন লাইন দিয়ে টিকা নিচ্ছেন বহু মানুষ। সকলেই জানেন, টিকা আজীবন কোভিড-১৯ এড়ানোর গ্যারান্টি দেয় না, তবে কিছু সময়ের জন্য সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার সক্ষমতা রাখে।

আজকাল মানুষের মনে প্রশ্ন দেখা দিয়েছে যে, টিকা নেওয়ার পর কতদিন তা মানুষের শরীরে এর প্রভাব বিস্তার করবে? অথবা যিনি টিকা নিয়েছেন, তার শরীরে প্রতিরোধ ক্ষমতা কত দিন পর্যন্ত স্থায়ী হবে? এমন কয়েকটি প্রশ্ন উত্তর মিলেছে সম্প্রতি কিছু বিজ্ঞানী এই বিষয়টি নিয়ে গবেষণা থেকে। যেখানে জানা গেছে টিকা নিলে মানুষের শরীরে সংক্রমণ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলেস টাইমের খবরে বলা হয়, যে সমস্ত লোকেরা করোনায় সংক্রমিত হয়েছেন তাদের টিকার ডোজ নেওয়ার পর কোভিড-১৯ এর সঙ্গে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি পায়। এবং পুনরায় সংক্রমণের ঝুঁকি অনেকাংশে হ্রাস করে। অতএব, এই টিকার দুটি ডোজ শরীরে অনাক্রম্যতা বিকাশের জন্য প্রয়োজনীয় বলে তারা মনে করেন।

গবেষণায় দেখা গেছে যে ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার টিকাগুলি সংক্রমণ প্রতিরোধে ৮০% পর্যন্ত কার্যকর। এরপর যখন দ্বিতীয় ডোজ দেওয়া হয় তখন এর প্রভাব ৯০% হয়ে যায়। একই সময়ে, ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কোভিশিল্ডের উপরও গবেষণা করা হয়। সেখানে দেখা যায় যাদের কোভিশিল্ড দেওয়া হয়েছে তাদের প্রতিরোধ ক্ষমতা ৯০% পর্যন্ত কার্যকর হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button