Pallibarta.com | কোভিড রোগীদের জন্য তিনটি উপদেশ ! - Pallibarta.com

বুধবার, ২০ অক্টোবর ২০২১

কোভিড রোগীদের জন্য তিনটি উপদেশ !

👉 প্রথম উপদেশ –
COVID-19 এ আক্রান্ত রোগীরা পেটের উপর ভর করে ঘুমানোর চেষ্টা করবেন বা সামান্য কাত হয়ে বাহু বা হাতের উপর ভর করে ( Rt/left lateral ) ঘুমাবেন । পিঠের উপর ভর করে না ঘুমানোই শ্রেয় ( যেভাবে আমরা সচরাচর ঘুমাই ) ।
Ventilation in prone position এ ফুসফুসের oxygen supply বাড়ে , আপনার hypoxic ( অক্সিজেন শূন্যতা ) হবার সম্ভাবনা কমে আসে । Cerebral perfusion ( ব্রেনের রক্তনালীতে অক্সিজেন সরবরাহ ) ও বাড়ে !
ARDS এর ট্রিটমেন্টেও prone ventilation – অনেক বড় ভূমিকা রাখে ।
( ছবি দ্রষ্টব্য )
👉 দ্বিতীয় উপদেশ –
COVID-19 এ আক্রান্ত হলে মাত্রাতিরিক্ত দুশ্চিন্তা করবেন না , নিদ্রাহীন থাকবেন না , অস্থিরতা করবেন না । চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করুন , প্রয়োজনে হাসপাতালে ভর্তি হউন তবে সেটাও চিকিৎসকের পরামর্শেই ।
একটা কথা ভুলে গেলে চলবে না – COVID-19 যখন ফুসফুস আক্রমণ করে তখন – ফুসফুসের dependent part শক্ত হতে থাকে ( consolidation / lung hepatization )। বায়ুথলিগুলো আর অক্সিজেন বহন করতে পারে না । যেটুকু করতে পারে সেটুকুও আস্তে আস্তে কমে আসতে থাকে ।
শরীরের সংবেদনশীল অংগগুলোকে ( ব্রেইন , লিভার , কিডনী ) এই সামান্য অক্সিজেনের উপর ভরসা করেই টিকে থাকতে হয় ।
আপনি যদি অহেতুক দুশ্চিন্তা করেন , নিদ্রাহীন থাকেন – আপনার ব্রেইনের ফাংশন বাড়তে থাকে, ব্রেইনের মেটাবোলিজম ( cerebral metabolic rate ), oxygen demand বাড়তে থাকে, ব্রেইন বেশি অক্সিজেন ব্যবহার করে ফেলে । সেক্ষেত্রে বাকী সংবেদনশীল অংগগুলো মারাত্মক অক্সিজেন সংকটে পড়তে পারে ।
👉 তৃতীয় উপদেশ –
কোভিড আক্রান্ত হলে Breathing exercise করুন । বুক ফুলিয়ে জোরে দম নিয়ে কিছুক্ষণ ধরে রাখুন । মনে মনে ধীরে ধীরে ১ থেকে ১০ পর্যন্ত গুনুন বা finger count করুন । তারপর আস্তে আস্তে দম ছাড়ুন । এভাবে দিনে যতোবেশি আপনি চর্চা করবেন আপনার ফুসফুসের কার্যকারিতা ততো সংরক্ষণ হবে ।
কোভিড আক্রান্ত ফুসফুসের জন্য Breathing exercise এর বিকল্প নেই ।
দুশ্চিন্তা মুক্ত থাকুন ।
আল্লাহ হেফাজত করুন সকলকে।
লিখেছেন- Dr.Asif
Intensive and Critical Care Specialist
Evercare Hospital, Dhaka.

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১