Pallibarta.com | ‘কোনো মেজরের বাঁশির ফুঁতে দেশ স্বাধীন হয়নি’ - Pallibarta.com

বুধবার, ১ ডিসেম্বর ২০২১

‘কোনো মেজরের বাঁশির ফুঁতে দেশ স্বাধীন হয়নি’

মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে জাতির পিতার নাম আর মুছে ফেলা সম্ভব হবে না জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইতিহাস বিকৃতির কোনো সুযোগ নেই।
‘কোনো মেজরের বাঁশির ফুঁতে দেশ স্বাধীন হয়নি’

বৃহস্পতিবার (৪ নভেম্বর) রাতে লন্ডনে জাতির পিতার গোপন দলিলের ওপর সংকলিত বইয়ের ইংরেজি ভাষায় অনূদিত প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। শেখ হাসিনা বলেন, কোনো মেজরের বাঁশির ফুঁতে স্বাধীন হয়নি বাংলাদেশ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে পাকিস্তান ইন্টেলিজেন্স ব্রাঞ্চে যেসব গোপন নথি ছিল, সেসব নিয়ে দেশের পর এবার বিদেশেও বই প্রকাশিত হলো ইংরেজি ভাষায়।

লন্ডন সফরের দ্বিতীয় দিন বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে, সিক্রেট ডকুমেন্টস শীর্ষক এই প্রকাশনা ইংরেজি ভাষায় ছেপেছে ব্রিটিশ প্রকাশনা সংস্থা টেইলর অ্যান্ড ফ্রান্সিস। যার ৭ খণ্ডের মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। সঙ্গে ছিলেন জাতির পিতার ছোট মেয়ে শেখ রেহানা ও নাতনি সায়মা ওয়াজেদ পুতুল।

লন্ডনের বিখ্যাত পুস্তক প্রকাশক টেইলর অ্যান্ড ফ্রান্সিস বইটি প্রকাশের পর এই সংকলন আন্তর্জাতিক মান পেল জানিয়ে শেখ হাসিনা বলেন, এর মাধ্যমে ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে জাতির পিতার সংগ্রাম সম্পর্কে অবগত হওয়া যায়।

গুরুত্বপূর্ণ তথ্যসংবলিত এই সংকলনের মাধ্যমে নতুন প্রজন্ম ত্যাগের ইতিহাসের পাঠ নিতে পারবেন বলেও মনে করেন বঙ্গবন্ধুকন্যা।

পরে, অনুষ্ঠানস্থলে জাতির পিতার বিভিন্ন চিত্রকর্ম নিয়ে এক প্রদর্শনীও উদ্বোধন করেন সরকারপ্রধান। ছোট বোন ও মেয়েকে নিয়ে তিনি ঘুরে দেখেন পুরো প্রদর্শনী

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১