Pallibarta.com | কাবুলে সন্ত্রাসী হামলার সতর্কতা - Pallibarta.com

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

কাবুলে সন্ত্রাসী হামলার সতর্কতা

কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে সন্ত্রাসী হামলার সতর্কতা দিয়েছে বেশ কয়েকটি দেশ। সেখানে উচ্চ মাত্রায় এমন হামলা সম্পর্কে নিজের দেশের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, বৃটেন। তারা নাগরিকদের ওই বিমানবন্দর দিয়ে সফর না করতে পরামর্শ দিয়েছে।

বিমানবন্দরের বাইরে যারা অবস্থান করছেন তাদেরকে সংশ্লিষ্ট এলাকা অবিলম্বে ত্যাগ করার পরামর্শ দেয়া হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। উল্লেখ্য, এ পর্যন্ত আফগানিস্তানের রাজধানীতে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে কমপক্ষে ৮২ হাজার মানুষকে আকাশপথে উদ্ধার করা হয়েছে। দেশটি থেকে বিদেশি সেনা প্রত্যাহারের সর্বশেষ সময়সীমা ৩১ শে আগস্ট। সেই সময় যতই ঘনিয়ে আসছে ততই উদ্বেগ বাড়ছে।

উদ্ধার তৎপরতা গতি পাচ্ছে। এরই মধ্যে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সহ জি-৭ নেতারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে এই সময়সীমা বৃদ্ধি করার আহ্বান জানিয়েছেন। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন। অন্য দিকে তালেবানরাও এ সময়ের পরে বিদেশি সেনারা আফগানিস্তানে অবস্থান করলে পরিণতি ভোগের হুঁশিয়ারি দিয়েছে। ওদিকে ১০ দিন আগে তালেবানরা আফগানিস্তানের সরকারকে হটিয়ে দিয়েছে। তারপর গঠন করা হয়নি নতুন সরকার। সরকারবিহীন অবস্থায় চলছে আফগানিস্তান। ফলে দেশের ভিতরে খুব ধীরে স্বাভাবিক অবস্থা ফিরতে শুরু করলেও কাবুল বিমানবন্দরে এক শ্বাসরুদ্ধকর অবস্থা। বিমানবন্দরের ভিতরে এবং বাইরে এখনও হাজার হাজার মানুষ অপেক্ষা করছেন। তাদের আশা অন্য কোনো দেশে আশ্রয় নেয়া

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০