Pallibarta.com | করোনা সন্দেহে চট্টগ্রামে চীনা জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ - Pallibarta.com

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

করোনা সন্দেহে চট্টগ্রামে চীনা জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ

করোনা সন্দেহে চট্টগ্রামে চীনা জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে চীন থেকে সার বোঝাই করে আসা একটি জাহাজের সাত নাবিকের শরীরের কোভিড উপসর্গ পাওয়ায় পণ্য নামানো বন্ধ রয়েছে।

রোববার (২২ আগস্ট) সকাল থেকে চীনের ন্যানটং থেকে আসা ‘এমভি সেরেন জুনিপার’ থেকে পণ্য নামানো বন্ধ হয়ে যায়। জাহাজটি গত ১২ আগস্ট বন্দর জলসীমায় পৌঁছায় ৪৬ হাজার ৩০০ টন ডিএপি সার নিয়ে।

বন্দর জলসীমায় পৌঁছা নাবিকদের করোনা সনাক্তের কাজে যুক্ত থাকা সহকারী বন্দর স্বাস্থ্য কর্মকর্তা মো. নুরুল আবছার বলেন, ‘এমভি সেরেন জুনিপার’ জাহাজের ক্যাপ্টেন স্থানীয় শিপিং এজেন্টের মাধ্যমে নাবিকদের করোনার উপসর্গ থাকার বিষয়টি অবহিত করেছেন। এরপরই সাগরে অবস্থানরত জাহাজে স্বাস্থ্যকর্মী গিয়ে জ্বর থাকায় প্রমাণ পান এবং শুধুমাত্র সাতজন নয় জাহাজে থাকা ২১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। রাত ১১টায় রিপোর্ট আসলে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারবো। রিপোর্ট পজিটিভ আসলেই পরবর্তী সিদ্ধান্ত।

এর আগে, চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়া জাহাজ ‘এমভি ভিনটেজ’ ভারতের প্যারাদ্বীপ বন্দরে যাওয়ার পর ৯ জন নাবিকের করোনা শনাক্ত হয়। চট্টগ্রামে পরীক্ষা করে করোনা শনাক্ত হওয়ার পর তা গোপন করে জাহাজটি ভারতের বন্দরে নিয়ে যান মাস্টার।

এমভি ভিনটেজ জাহাজটি বন্দর ছেড়ে যায় ১৭ আগস্ট। করোনার উপসর্গ থাকায় আগের দিন চট্টগ্রাম মেডিকেল সেন্টারে নাবিকদের করোনা পরীক্ষা করানো হয়। জাহাজটির মালিকপক্ষের প্রতিনিধির মাধ্যমে করোনা পরীক্ষা করানো হয়। জাহাজ বন্দর ছেড়ে যাওয়ার আগের দিন রাতে পরীক্ষার ফলাফলে ৯ জনের করোনা শনাক্ত হয়। তবে জাহাজের মাস্টার তা গোপন করে বন্দর ত্যাগ করেন।

জাহাজটি পরিচালনা করছে সিঙ্গাপুর ভিত্তিক দাবা প্রাইভেট লিমিটেড। গ্রিস ভিত্তিক ভেনটেজ শিপিং ওই জাহাজটির মালিকপক্ষ।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০