Pallibarta.com | ৷ করোনায় আক্রান্ত সুমাত্রান দুটি বাঘ! করোনায় আক্রান্ত সুমাত্রান দুটি বাঘ!

বুধবার, ২৭ অক্টোবর ২০২১

করোনায় আক্রান্ত সুমাত্রান দুটি বাঘ!

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার একটি চিড়িয়াখানায় দুটি সুমাত্রান বাঘ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে বাঘদুটির অবস্থা আশঙ্কাজনক নয় বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা রোববার (১ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে, করোনায় আক্রান্ত সুমাত্রান পুরুষ বাঘ দুটি হচ্ছে ৯ বছর বয়সী টিনো এবং ১২ বছর বয়সী হারি। বাঘ দুটোর আবাস জাকার্তার রাগুনান চিড়িয়াখানায়। জুলাইয়ের মাঝামাঝি সময়ে ফ্লু-এর মতো উপসর্গ, শ্বাস-প্রশ্বাসে সমস্যা ও ক্ষুধা কমে যাওয়ার পর পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হয়।

জাকার্তা পার্ক অ্যান্ড আরবান ফরেস্ট এজেন্সির প্রধান সুজি মারসিতাওয়াতি জানিয়েছেন, করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর বাঘ দুটোকে প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

এর আগে ৯ জুলাই তাদের নমুনা সংগ্রহ করা হয় এবং ১৪ জুলাই ফলাফল পাওয়া যায়। তাতে দেখা যায়, দুটি বাঘই করোনায় ভুগছে।

এটিই ইন্দোনেশিয়ায় কোনো পশুর শরীরে করোনা শনাক্তের প্রথম ঘটনা।

বিবৃতিতে সুজি মারসিতাওয়াতি বলেন, আমরা পশুদুটির করোনার উৎস খুঁজে বের করার চেষ্টা করছি।

প্রসঙ্গত, বাঘের অতি দুর্লভ উপপ্রজাতির হচ্ছে সুমাত্রান বাঘ। এটি কেবল ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপেই পাওয়া যায়। ২০০৮ সালের দিকেও ধারণা করা হতো এই প্রজাতির বাঘ ৪০০টির মতো রয়েছে। কিন্তু পরে ৫০টির মতো বাঘের অস্তিত্ব পাওয়া যায়। সুমাত্রার বাঘ হচ্ছে সুন্দা দ্বীপের বাঘ গ্রুপের অন্য দুই বিলুপ্ত বালি বাঘ ও জাভার বাঘ ছাড়াও এই দ্বীপের একমাত্র জীবিত সদস্য।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) বাঘের এই প্রজাতিকে মহাবিপন্ন হিসেবে ঘোষণা করেছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১