Pallibarta.com | ওমিক্রন ভ্যারিয়েন্টের টিকা আনছে ফাইজার - Pallibarta.com

বুধবার, ১৮ মে ২০২২

ওমিক্রন ভ্যারিয়েন্টের টিকা আনছে ফাইজার

ওমিক্রন ভ্যারিয়েন্টের টিকা আনছে ফাইজার

এবার সুখবর দিলেন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা। তিনি বলেছেন, আগামী মার্চের মধ্যে প্রস্তুত হয়ে যাবে উচ্চ মাত্রায় সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের টিকা। এরই মধ্যে এই টিকা উৎপাদন শুরু করেছে তার কোম্পানি। তিনি সিএনবিসি’কে বলেছেন, এরই মধ্যে ঝুঁকি নিয়ে কিছু ডোজ উৎপাদন হচ্ছে। এই টিকা করোনাভাইরাসের অন্যান্য ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবে এমনটা লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তবে ভ্যারিয়েন্ট-বিশেষে টিকার প্রয়োজন হবে কিনা সে বিষয়টি এখনও অস্পষ্ট বলে তিনি স্বীকার করেছেন। এ খবর দিয়েছে অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট।

ওমিক্রন ভ্যারিয়েন্টের টিকা আনছে ফাইজার

বিভিন্ন সরকারের পক্ষ থেকে উচ্চ মাত্রায় চাহিদা থাকার কারণে তার কোম্পানি টিকা তৈরির কাজ শুরু করেছে। তিনি বলেন, আশার কথা হলো আমরা এমন কিছু অর্জন করবো, যা পথ দেখাবে।সংক্রমণের বিরুদ্ধে ভাল সুরক্ষা দেবে। এই সুরক্ষা হবে হাসপাতালে ভর্তি হওয়া এবং ভয়াবহ অসুস্থতা থেকে। বর্তমানে বিষয়টি যৌক্তিক।

ওমিক্রন ভ্যারিয়েন্টের টিকা আনছে ফাইজার

ওদিকে বৃটেনের স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক এজেন্সির এক গবেষণায় দেখা গেছে, দ্বিতীয় ডোজ টিকা দেয়ার ২০ সপ্তাহ পরে ফাইজার এবং মডার্নার টিকা ওমিক্রন সংক্রমণ সুরক্ষায় শতকরা মাত্র ১০ ভাগ কার্যকর থাকে। তবে এই টিকা ভয়াবহ অসুস্থতা থেকে সুরক্ষা দেয়। লক্ষণযুক্ত সংক্রমণ শতকরা ৭৫ ভাগ কমিয়ে দিতে কার্যকর বুস্টার ডোজ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ডিসেম্বরে তার প্রধান মেডিকেল বিষয়ক উপদেষ্টা ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, আলাদাভাবে সুনির্দিষ্ট করে ওমিক্রন টিকা অপ্রয়োজনীয়। কারণ, বর্তমানে যেসব টিকা আছে তার বুস্টার ডোজ যথেষ্ট সুরক্ষা দিয়ে থাকে।

ওদিকে মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফানে ব্যানসেল সিএনবিসি’কে সোমবার বলেছেন, ওমিক্রনকে টার্গেট করে তাদের কোম্পানি বুস্টার ডোজ চালু করতে যাচ্ছে সামনের শরতে। শিগগিরই এর ক্লিনিক্যাল পরীক্ষা শুরু হবে। তিনি বলেন, বিভিন্ন সরকারের কাছে এমন বুস্টার ডোজের চাহিদা প্রবল।

বুস্টার ডোজ হিসেবে চতুর্থ ডোজ প্রয়োজন কিনা সে বিষয়ে পরিষ্কার নন ড. বোরলা। তিনি বলেন, এ ইস্যুতে তার কোম্পানি ফাইজার আরো পরীক্ষা করবে। ওদিকে ইসরাইলে ৬০ বছরের ওপরে যাদের বয়স তারা এখন ফাইজার এবং বায়োএনটেকের টিকার চতুর্থ ডোজ নিতে পারছেন। এক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছেন স্বাস্থ্যকর্মী ও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তারা। ইসরাইলে পরীক্ষায় দেখা গেছে, চতুর্থ ডোজ টিকা নেয়ার ফলে করোনা থেকে সুরক্ষায় যে এন্টিবডি তৈরি হয় তা পাঁচগুন বেশি।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১