Pallibarta.com | এবার দুই টিকা মেলানোর পরিকল্পনা ভিয়েতনামের - Pallibarta.com

শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

এবার দুই টিকা মেলানোর পরিকল্পনা ভিয়েতনামের

একদিন আগে থাইল্যান্ড সিদ্ধান্ত নেওয়ার পর করোনাভাইরাসের টিকার ভিন্ন ভিন্ন ডোজের মিশ্রণ প্রয়োগের পরিকল্পনা করেছে ভিয়েতনাম। মঙ্গলবার দেশটির সরকার বলেছে, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম ডোজ যারা ইতোমধ্যে নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হবে।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ভিয়েতনামে শুরু হওয়া গণ টিকাদান কর্মসূচি এখনও প্রাথমিক স্তরে রয়েছে। দেশটিতে ৩ লাখের মতো মানুষ এখন পর্যন্ত করোনা টিকার উভয় ডোজ পেয়েছেন। দেশটি গণ টিকাদান কর্মসূচিতে অ্যাস্ট্রাজেনেকার ভাইরাল ভেক্টর টিকা ব্যবহার করছে। তবে গত সপ্তাহে দেশটিতে ফাইজার-বায়োএনটেকের ৯৭ হাজার ডোজ পৌঁছেছে।

কিন্তু সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথান কোভিড-১৯ ভ্যাকসিনের মিক্স ও ম্যাচের বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন। স্বাস্থ্যের ওপর মিশ্র ডোজের প্রভাবের ব্যাপারে খুব বেশি তথ্য না মেলায় এই সিদ্ধান্তকে ‌‘বিপজ্জনক প্রবণতা’ বলে মন্তব্য করেছেন তিনি।

ভিয়েতনাম সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, যারা ৮ থেকে ১২ সপ্তাহ আগে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছেন ফাইজারের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন।

থাইল্যান্ড, কানাডা, স্পেন এবং দক্ষিণ কোরিয়াসহ ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশ করোনা টিকার মিশ্রিত ডোজের অনুমোদন দিয়েছে। স্পেনের এক গবেষণার প্রাথমিক ফলাফলে ‌ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার টিকার মিশ্রিত ডোজ ‌‘অত্যন্ত নিরাপদ এবং কার্যকর’ বলে প্রমাণ পাওয়া গেছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১