Pallibarta.com | এক সপ্তাহে করোনায় মৃত ২০: টিকা নেননি ৮০ শতাংশ - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

এক সপ্তাহে করোনায় মৃত ২০: টিকা নেননি ৮০ শতাংশ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত এক সপ্তাহে (১৩ থেকে ১৯ ডিসেম্বর) ২০ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে পুরুষ ১৫ জন ও নারী পাঁচজন। এসময় মোট মৃতদের মধ্যে ১০ জন অর্থাৎ ৫০ শতাংশের কো-মরবিডিটি (ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, বক্ষব্যাধি ও হৃদরোগসহ অন্যান্য জটিল রোগব্যাধি) ছিল। এর আগের সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা ছিল ২৭ জন। তাদের মধ্যে কো-মরবিডিটিতে আক্রান্ত ছিলেন ১৮ জন অর্থাৎ প্রায় ৬৭ শতাংশ।

এক সপ্তাহে করোনায় মৃত ২০: টিকা নেননি ৮০ শতাংশ

সোমবার (২০ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।সংবাদ বিজ্ঞপ্তির তথ্যানুসারে, গত ১৩ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত মোট মৃত ২০ জনের মধ্যে মাত্র চারজন করোনাভাইরাসের প্রতিষেধক দুই ডোজের টিকা পেয়েছিলেন। অবশিষ্ট ১৬ জন বা ৮০ শতাংশই টিকা পাননি।

এদিকে এপিডেমিওলজিক্যাল ৪৯তম (৬ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর) সপ্তাহের তুলনায় ৫০তম সপ্তাহে (১৩ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর) শনাক্ত ও মৃত্যু ও সুস্থতা কমেছে, বেড়েছে নমুনা পরীক্ষার সংখ্যা। ৪৯তম সপ্তাহে ১ লাখ ৩৮ হাজার ৫৯২টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৮৮২ জন নতুন রোগী শনাক্ত, ১ হাজার ৮৭৬ জন সুস্থ এবং ২৭ জনের মৃত্যু হয়। ৫০তম সপ্তাহে ১ লাখ ৪৫ হাজার ৮৭৬টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৭৫৮ জন নতুন রোগী শনাক্ত, ১ হাজার ৪২১ জন সুস্থ এবং ২০ জন রোগীর মৃত্যু হয়। ৪৯তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহের তুলনায় ৫০তম সপ্তাহে নমুনা পরীক্ষা ৫ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেলেও রোগী শনাক্ত ৬ দশমিক ৬ শতাংশ, সুস্থ ২৪ দশমিক ৩ শতাংশ এবং মৃত্যু ২৫ দশমিক ৯ শতাংশ হ্রাস পায়।

এছাড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও দুজনের মৃত্যু হয়েছে। মৃত দুজনই পুরুষ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এনিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৮ হাজার ৫০ জনে।একই সময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ২৬০ জন। এনিয়ে দেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৮১ হাজার ৩৪৩ জন।

এক সপ্তাহে করোনায় মৃত ২০: টিকা নেননি ৮০ শতাংশ

গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৮৪৮টি ল্যাবরেটরিতে ২০ হাজার ১০৫টি নমুনা সংগ্রহ ও ১৯ হাজার ৯৫৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ১ কোটি ১২ লাখ ৮৬ হাজার ২৯টি। আর গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় নতুন ২৬০ জন রোগী শনাক্ত হয়। সে হিসেবে শনাক্তের হার ১ দশমিক ৩০ শতাংশ।গত বছরের ১৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম রোগীর মৃত্যু হয়। দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৪ দশমিক শূন্য ১ শতাংশ। আর দেশে করোনায় মোট মৃত ২৮ হাজার ৫০ জনের মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৪৫ জন ও নারী ১০ হাজার ১০৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুহার ১ দশমিক ৭৭ শতাংশ।

এক সপ্তাহে করোনায় মৃত ২০: টিকা নেননি ৮০ শতাংশ

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৩৬ জন রোগী সুস্থ হন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৫ হাজার ৮০৭ জন। রোগী সুস্থতার হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ। সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় মৃত দু’জনই ষাটোর্ধ্ব এবং দুজনের একজন ঢাকা বিভাগে ও রংপুর বিভাগে অপরজনের মৃত্যু হয়।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১