একদিনে ঢাবির দুই অধ্যাপকের মৃত্যু - Pallibarta.com

বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

একদিনে ঢাবির দুই অধ্যাপকের মৃত্যু

একদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই অধ্যাপক মৃত্যুবরণ করেছেন। তারা হলেন, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের (আইইআর) অধ্যাপক মাহবুব আহসান খান এবং পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ. এম. হারুন-অর-রশীদ।

শনিবার (৯ অক্টোবর) ভোর সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের ঈশা খান আবাসিক এলাকার বাসায় মারা যান অধ্যাপক মাহবুব আহসান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৪ বছর। একইদিন সকালে রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন অধ্যাপক অধ্যাপক হারুন-অর-রশীদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

অধ্যাপক মাহবুব আহসান খানের মৃত্যুর বিষয়ে শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের অধ্যাপক মো. মনিনুর রশিদ বলেন, তার হার্টে রিং পরানো ছিল। এছাড়া তার কোনো জটিল রোগ ছিল না। ধারণা করা হচ্ছে, ভোর ৪টা সাড়ে ৪টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। তার কর্মস্থল আইইআর ও বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

দুই শিক্ষকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. মাহবুব আহসান খান ছিলেন অত্যন্ত সৎ, বিনয়ী, নম্র ও সজ্জন চরিত্রের একজন শিক্ষক ও গবেষক। ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীর কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় ছিলেন। শিক্ষা বিষয়ক ও শিক্ষা পদ্ধতির উন্নয়নে তার অনেক মৌলিক গবেষণা রয়েছে।

অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ. এম. হারুন-অর-রশীদের মৃত্যুতে শোক জানিয়ে উপাচার্য বলেন, তিনি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পদার্থবিদ। ছিলেন আদর্শবান, দেশপ্রেমিক, মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক মূল্যবোধ সম্পন্ন একজন নিবেদিত প্রাণ শিক্ষক ও গবেষক। এই গুণী শিক্ষকের অসংখ্য গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।

উপাচার্য তার শোক বার্তায় উভয় মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাদের শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১