Pallibarta.com | একই দিনে দুই নক্ষত্রের বিদায় - Pallibarta.com

বুধবার, ১৮ মে ২০২২

একই দিনে দুই নক্ষত্রের বিদায়

একই দিনে দুই নক্ষত্রের বিদায় pollibarta

কিছুদিন আগেই অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন ও রড মার্শ একই দিনে মৃত্যুবরণ করেন। আর গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) বাংলাদেশের দুই ক্রিকেটার মোশারফ হোসেন রুবেল এবং সামিউর রহমান সামি পৃথিবীর মায়া ত্যাগ করে। বাংলাদেশের দুই ক্রিকেটারের মৃত্যুতে শোকাতুর বাংলাদেশের ক্রিকেটাঙ্গন।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে খবর আসে বাংলাদেশ জাতীয় দলের সাবেক পেসার ও প্রথম ওয়ানডে খেলা ক্রিকেটার সামিউর রহমান সামি মারা গেছেন। ব্রেন টিউমারের সঙ্গে হার্ট অ্যাটাক ও স্ট্রোকজনিত জটিলায়ও ভুগছিলেন তিনি।

এরপর বিকেল পাঁচটায় বাংলাদশের জাতীয় দলের আরেক সাবেক ক্রিকেটার মোশারফ হোসেন রুবেলের মৃত্যুর খবর নিশ্চিত করে তার পরিবার। রুবেলের ব্রেন টিউমারের সঙ্গে রক্তে সোডিয়ামের পরিমাণ বেড়ে গিয়েছিল। সঙ্গে কিডনির ক্রিয়েটিনিনের পরিমাণ বেড়ে গেলে শারীরিক অবস্থার অবনতি হয়। স্বাভাবিকভাবে একই দিনে বাংলাদেশের জাতীয় দলে খেলা দুই ক্রিকেটারের মৃত্যুতে শোকাতুর বাংলাদেশের ক্রিকেটাঙ্গন।

১৯৮৬ সালে বাংলাদেশের ইতিহাসের প্রথম ওয়ানডে খেলা দলের ফাস্ট বোলার সামিউর রহমানকে তো গত ফেব্রুয়ারিতে হাসপাতাল থেকে ছাড়ার সময় ডাক্তাররা শেষ কথা বলেই দিয়েছিলেন। শেষ পর্যন্ত গতকাল এই পৃথিবী ছেড়ে চলেই যান সামিউর। ক্রিকেটকে বিদায় বলার পর আম্পায়ারিং ও ম্যাচ রেফারিংয়ের সঙ্গে জড়িত ছিলেন সামি। ব্রেন টিউমারের সঙ্গে হার্ট অ্যাটাক ও স্ট্রোকজনিত জটিলায়ও ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

আন্তর্জাতিক ক্যারিয়ারটা অবশ্য খুব বড় হয়নি সামির। খেলেছেন মাত্র দুটি ওয়ানডে। ক্রিকেট ছাড়ার পর বিসিবির প্যানেলভুক্ত ম্যাচ অফিশিয়াল হিসেবে যোগ দেন। আম্পায়ারিংয়ের পর দায়িত্ব পালন করে ম্যাচ রেফারি হিসেবে। ফার্স্ট ক্লাস আর লিস্ট-এ মিলিয়ে ২৮ ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন সামি। ঘরোয়া ক্রিকেটে ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন ১৩৬টি ম্যাচে।

আর ২০১৯ সালে ব্রেন টিউমার ধরা পড়ে ক্রিকেটার মোশারফ রুবেলের। প্রায় দেড় বছরের চিকিৎসায় সুস্থ হয়ে উঠছিলেন তিনি। চলতি বছরের জানুয়ারিতে এমআরআইয়ের মাধ্যমে জানতে পারেন যে টিউমারটি আবার বাড়তে শুরু করেছে। তারপর থেকে চলছিল কেমোথেরাপি। তবে সবশেষ গত ১৫ এপ্রিল অবস্থা কিছুটা ভালোর দিকে যাওয়ায় হাসপাতাল থেকে বাসায় ফিরেছিলেন রুবেল। এরপর আবারও ভর্তি হন হাসপাতালে। শেষ পর্যন্ত মঙ্গলবার হাসপাতালেই জীবনের ইনিংস শেষ করেন ৪০ বছর বয়সী রুবেল।

বাংলাদেশের জার্সি গায়ে ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক হয় রুবেলের। জাতীয় দলের হয়ে মাত্র ৫টি ওয়ানডে খেলার সুযোগ হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে ১১২ ম্যাচে নিয়েছেন ৩৯২ উইকেট। জাতীয় দলের হয়ে ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ খেলেন বাঁহাতি এই স্পিনার।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১