Pallibarta.com | ঈদের রেসিপি: বিফ পাক্কি বিরিয়ানি - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

ঈদের রেসিপি: বিফ পাক্কি বিরিয়ানি

ঈদের রেসিপি: বিফ পাক্কি বিরিয়ানি-pallibarta পল্লিবার্তা

ঈদে সবার ঘরেই বাহারি পদের খাবার তৈরি করা হয়। তার মধ্যে বিরিয়ানি অন্যতম। অনেকেই এখন থেকে ঈদে কী কী রান্না করবেন তা নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছেন।

তারা অবশ্যই ঈদের খাবারের তালিকায় রাখুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিফ পাক্কি বিরিয়ানি। খুব সহজেই ঘরে রাঁধতে পারবেন এই বিরিয়ানি। এজন্য অবশ্যই অনুসরণ করতে হবে রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস দেড় কেজি
২. পেঁয়াজ বাটা ১ কাপ
৩. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ
৪. টকদই ১ কাপ
৫. লবণ পরিমাণমতো
৬. মরিচের গুঁড়া ২ টেবিল চামচ
৭. চিনি ১ চা চামচ
৮. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
৯. গরম মসলা ১ চা চামচ
১০. আলু ৫০০ গ্রাম
১১. অরেঞ্জ ফুড কালার আধা চা চামচ
১২. ঘি ১ টেবিল চামচ
১৩. তেল পরিমাণমতো
১৪. বাসমতি চাল ৭০০ গ্রাম
১৫. দুধ ১ কাপ
১৬. জাফরান ১/৪ চা চামচ
১৭. সবুজ দারুচিনি ৬টি
১৮. দারুচিনি ২-৩টি
১৯. তেজপাতা ২-৩টি
২০. কালোজিরা ১ চা চামচ
২১. মাওয়া একমুঠো
২২. কাঁচা মরিচ ৫-৬টি
২৩. লেবুর রস ২ টেবিল চামচ
২৪. কেওড়া ১ টেবিল চামচ

পদ্ধতি

গরুর মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একে একে ১-১০ নং পর্যন্ত সব মসলাগুলো মিশিয়ে নিন মাংসের সঙ্গে। তারপর মাংসের পাত্রটি ঢেকে ২-৩ ঘন্টা মেরিনেট করে রাখুন।

অন্যদিকে আলুর কিউবগুলোতে সামান্য লবণ ও ফুড কালার মিশিয়ে আধা ঘণ্টা রেখে দিন। তারপর আলুগুলো একেবারেই কম আঁচে ভেজে নিন ৮-১০ মিনিট।

এবার বিরিয়ানির মাংস রান্না জন্য একটি গভীর প্যানে পর্যাপ্ত তেল গরম করে নিন। এরপর ঘি মিশিয়ে দিন তেলের মধ্যে। এর মধ্যে এবার ঢেলে দিন মেরিনেট করা মাংস। হালকা মাঝারি আঁচে মাংস রাঁধুন কমপক্ষে ৪৫ মিনিট।

অন্যদিকে এক থেকে দেড় লিটার পানিতে বাসমতি চালগুলো ধুয়ে ভিজিয়ে রাখুন কমপক্ষে ৩০ মিনিট। এই ফাঁকে এক কাপ গরম দুধের মধ্যে জাফরান ভিজিয়ে রাখুন। তারপর চালগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

এবার আরেকটি গভীর প্যানে পরিমাণমতো পানি গরম করে এর মধ্যে সবুজ এলাচ, দারুচিনি, কালো জিরা, তেজপাতা ও লবণ মিশিয়ে দিন।

এবার ধুয়ে রাখা চালগুলো এই পানির মধ্যে ঢেলে সেদ্ধ করে নিন। তারপর ভাতের পানি ছেঁকে নিন। খেয়াল রাখবেন ভাত যেন বেশি সেদ্ধ হয়ে না যায়। ৯০ ভাগ সেদ্ধ হলেই হবে।

মাংস সেদ্ধ হয়ে এলে তারপর চুলা বন্ধ করে দিন। তারপর ভেজে নেওয়া আলুগুলো মাংসের উপরে রেখে দিন। তারপর এক মুঠো পেঁয়াজ বেরেস্তা, ১ চা চামচ গরম মসলা, ১ চা চামচ ঘি ও একমুঠো মাওয়া উপরে ছড়িয়ে দিন।

তারপর ভাত ঢেলে দিন মাংসের উপরে। তার উপরে আবারও একমুঠো পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। কয়েকটি কাঁচা মরিচ ভাতের মধ্যে গেঁথে দিন।

তারপর ১ টেবিল চামচ গরম মসলা, ২ টেবিল চামচ ঘি, কেওড়া, জাফরান ভেজানো দুধ, বাদাম কুচি, সামান্য ফুড কালার ও সবশেষে একমুঠো মাওয়া ভাতের উপরে একে একে ছড়িয়ে দিন।

এবার বিরিয়ানি একেবারে কম আঁচে ৪০-৫০ মিনিট রান্না করুন। তারপর ঢাকনা খুলে পরিবেশন করুন পুরান ঢাকা ঐতিহ্যবাহী বিফ পাক্কি বিরিয়ানি।

 

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১